জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ শুরু মঙ্গলবার

প্রকাশ: ১৫ এপ্রিল ২০১৯      

সমকাল প্রতিবেদক

জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ  মঙ্গলবার শুরু হচ্ছে। চলবে আগামী সোমবার পর্যন্ত। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কর্মসূচির উদ্বোধন করবেন। সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

দেশে প্রথমবারের মতো জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন করা হচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতীয়ভাবে কোনো কর্মসূচি না থাকায় স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানোসহ স্বাস্থ্য খাতের উন্নয়ন সম্পর্কে মানুষ জানতে পারছে না। তাই এসব বিষয় বিবেচনায় নিয়ে সপ্তাহব্যাপী স্বাস্থ্যসেবা সপ্তাহ উদযাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। 

এবার সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে 'স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার'। এ বছর জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ ও পুষ্টি সপ্তাহ একসঙ্গে পালন করা হবে বলে জানান তিনি।

স্বাস্থ্যসেবা সপ্তাহের বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরে জাহিদ মালেক বলেন, সেবা সপ্তাহ উপলক্ষে রাজধানী থেকে শুরু করে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে জাতীয় পর্যায়ে উদ্বোধন অনুষ্ঠান, শোভাযাত্রা, ক্রোড়পত্র প্রকাশ, পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান, বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান, সেমিনার, স্বেচ্ছায় রক্তদান, চিকিৎসাসেবায় নৈতিকতা বিষয়ক আলোচনা, স্বাস্থ্য সচেতনতা ও পুষ্টিবিষয়ক আলোচনা।

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে মনিটরিং সেল খোলার কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নিয়মিত মনিটরিংয়ের কারণে হাসপাতালে আগের তুলনায় চিকিৎসক উপস্থিতি দ্বিগুণ বেড়েছে। একই সঙ্গে সব ধরনের হাসপাতালে সেবামূল্য তালিকা প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। আইন অমান্যকারী হাসপাতাল বন্ধ করে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, চিকিৎসা শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিষয় : স্বাস্থ্যসেবা