পরিবেশবান্ধব সোনালি ব্যাগ তৈরিতে বরাদ্দ ১০ কোটি টাকা

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৯     আপডেট: ০৭ এপ্রিল ২০১৯      

সমকাল প্রতিবেদক

ছবি: সমকাল

পাট থেকে সোনালি ব্যাগ তৈরিতে অধিকতর গবেষণার জন্য পরিবেশ মন্ত্রণালয়ের অধীন জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড থেকে ৯ কোটি ৯৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

রোববার সচিবালয়ে জলবায়ু পরিবর্তন ট্রাস্টি বোর্ডের সভায় এ অর্থ বরাদ্দ দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. শাহাব উদ্দিন এমপি।

বাংলাদেশ পাটকল করপোরেশনের চেয়ারম্যান প্রস্তাবিত এ প্রকল্পের আওতায় পাট থেকে পচনশীল যৌগিক পলিমার তৈরি করা হবে। তা দিয়ে তৈরি হবে পরিবেশবান্ধব শপিং ব্যাগ ও মোড়কসহ দৈনন্দিন বিভিন্ন দ্রব্য। এতে পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি পরিবেশবান্ধব উপাদান তৈরির কাজে নতুন কর্মসংস্থান ও আয়ের ব্যবস্থা হবে। এ ছাড়া এসব পণ্য বিদেশে রফতানির পরিকল্পনাও রয়েছে প্রস্তাবিত প্রকল্পে। বরাদ্দকৃত অর্থের সাহায্যে আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে একটি ল্যাবরেটরি প্রতিষ্ঠা ও প্রয়োজনীয় রাসায়নিক উপকরণ কেনা হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পরিবেশ সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরী, ট্রাস্টি বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক দীপক কান্তি পাল প্রমুখ।

বিষয় : পাটের ব্যাগ সোনালি ব্যাগ গবেষণা বরাদ্দ