ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে কুবি শিক্ষার্থী আটক

প্রকাশ: ১৯ মে ২০১৯     আপডেট: ১৯ মে ২০১৯      

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

আটক শিক্ষার্থীর বিচার চেয়ে মানববন্ধন -সমকাল

ইসলাম ধর্মের শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ) ও মুসলিমদের নিয়ে কটূক্তি করার অভিযোগে কুমিল্লা বিশ্ববাদ্যালয়ের (কুবি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী জয় দেব চন্দ্র শীলকে আটক করেছে পুলিশ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্যের জের ধরে রোববার ভোরে তাকে আটক করা হয়।

এদিকে অভিযুক্ত শিক্ষার্থীর সবোর্চ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

জানা গেছে, ভয়েস অব আমেরিকার অফিসিয়াল গ্রুপে মহানবী (সাঃ) কে অপমান করে কথা বলেন অভিযুক্ত জয় দেব। গ্রুপের মন্তব্যের জায়গায় বিশ্বের মুসলমানদের সন্ত্রাসে বিশ্বাসী বলে মন্তব্য করেন তিনি। আর এই সন্ত্রাসী মতবাদ হযরত মুহাম্মদ (সাঃ) থেকে চর্চা হয়ে আসছে বলে মন্তব্য করেন তিনি। মন্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে। পরে রোববার ভোরে কোতয়ালী মডেল থানা পুলিশ জয় দেব চন্দ্র শীলকে কুমিল্লা শহরের একটি মেস থেকে আটক করে।

কোতয়ালী মডেল থানার ওসি (তদন্ত) সালাহ উদ্দিন বলেন, ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে মামলার প্রস্তুতি চলছে।

অন্যদিকে অভিযুক্ত শিক্ষার্থীকে বহিষ্কারের দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবসময় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে চলে। কিন্তু জয় দেব তা নষ্ট করতে চেয়েছে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ করবো খুব তাড়াতাড়ি যেন তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

মানববন্ধন শেষে উপস্থিত শিক্ষার্থীরা জয়দেব চন্দ্র শীলের আজীবন বহিষ্কার চেয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর স্মারকলিপি দেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, শিক্ষার্থীরা অভিযোগ জানিয়ে বিচারের দাবিতে স্মারকলিপি দিয়েছে। ঘটনার তদন্ত করে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে।

বিষয় : কুমিল্লা বিশ্ববিদ্যালয় কুবি