কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবি বাকৃবি শিক্ষার্থীদের

প্রকাশ: ১৯ মে ২০১৯     আপডেট: ১৯ মে ২০১৯      

বাকৃবি প্রতিনিধি

মানববন্ধনে বাকৃবি শিক্ষার্থীরা- সমকাল

কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যাংক চত্বরে আয়োজিত ওই মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

দাবিগুলো হলো- ধানসহ সকল কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিতকরণ, সরকারি ক্রয়কেন্দ্র স্থাপন করে সরাসরি কৃষকের নিকট উপযুক্ত মূল্যে ধান ক্রয়, কৃষিখাতে ভর্তুকি বৃদ্ধিসহ কৃষি বীমা চালু এবং সহজ শর্তে ও বিনাসুদে কৃষি ঋণ নিশ্চিত করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অরণ্য সাদেকুর রহমানের সভাপতিত্বে ও কামরুল হাসান কামুর সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী শেখ ফরিদ ও কৃষিতত্ত্ব বিভাগের প্রভাষক শুব্রত কুমার সরকার। মানববন্ধনে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মাহাথীর সামি, ইসতিয়াক আহমেদ পিহান, গৌতম কর, মাগফুরা জেরিন, ধ্রুব জ্যোতি সিংহ, ইসরাত জাহান শাপলা, মুরাদ, শিহাব কুমার প্রমুখ।

এসময় বক্তারা বলেন, কৃষকের অর্থনৈতিক মুক্তির অঙ্গীকার নিয়েই এদেশ স্বাধীনতা এসছে। যুদ্ধবিদ্ধস্ত এদেশে তারাই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে অবদান রেখেছে। সরকার তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করে করছে।