বিশ্ব মা দিবস আজ

জীবনের চিরন্তন আশ্রয়

প্রকাশ: ১২ মে ২০১৯       প্রিন্ট সংস্করণ     

সাজিদা ইসলাম পারুল

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম মায়ের চিরায়ত রূপ তুলে ধরেছিলেন তার কবিতা ও গানে। কবি লিখেছিলেন- 'সর্বসহা, সর্বহারা, জননী আমার। তুমি কোনদিন কারো করনি বিচার, কারেও দাওনি দোষ। ব্যথা-বারিধির কুলে ব'সে কাঁদ' মৌনা কন্যা ধরণীর'...। মা শাশ্বত, চিরন্তন একটি আশ্রয়ের নাম। অকৃত্রিম স্নেহ, মমতা আর গভীর ভালোবাসার আশ্রয়স্থল মা। ধর্ম-বর্ণ-গোষ্ঠী কিংবা সমাজে মায়ের ভেদাভেদ নেই। মা-সেতো মা-ই।

প্রতিটি নারীই মাতৃত্বের স্বাদ পেতে ব্যাকুল থাকেন। মা হওয়ার জন্য সংগ্রাম করেন। অনেক কষ্ট আর ত্যাগ  স্বীকার করে তার প্রতীক্ষার অবসান ঘটান কোলজুড়ে আসা ফুটফুটে সন্তানের মুখ দেখে। সেই সন্তানের জন্য আমৃত্যু লড়ে যান। কষ্ট ভোগ করেন। হাজার যন্ত্রণার ভিড়েও সন্তানের অমঙ্গল চান না তিনি। সকল মায়ের রূপ-ই এক।

আজ রোববার বিশ্ব মা দিবস। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার এ দিনটি বিশ্বব্যাপী উদযাপন করা হয়। পৃথিবীর সকল মায়ের প্রতি ভালোবাসা নিবেদনে নানা আয়োজনের মধ্য উদযাপিত হবে 'মা দিবস'। অনেকেই বলেন, সন্তানের কাছে সবচেয়ে আপন, সবচেয়ে প্রিয় তার মা। মাকে ভালোবাসতে আবার দিন লাগে? মা তো মা-ই। তবুও নির্দিষ্ট একটা দিনে পৃথিবীর সকল মা'কে শুভেচ্ছা জানানোর জন্যই এ দিনটা ঘটা করে পালন করা হয়। দিনটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। সামাজিক যোগাযোগমাধ্যমে এরই মধ্যে মাকে ভালোবাসা জানিয়েছেন বহু মানুষ। অনেকে প্রোফাইল ছবি কিংবা মাকে জড়িয়ে নানা ছবি ও লেখা দিচ্ছেন ফেসবুক, টুইটারসহ নানা জনপ্রিয় মাধ্যমগুলোতে। আবার অনেক মা'ও এই দিবসটি উদযাপনে প্রথম মাতৃত্ব গ্রহণের ক্ষণটি তুলে ধরেছেন ফেসবুকে।

এমনই একজন মা হালিমা নাসরীন। তিনি শনিবার তার ফেসবুক ওয়ালে লিখেছেন, 'মে মাসের দ্বিতীয় রোববার রাত ১০টায়, 'ওটি'তে ডাক্তার একটি ফুটফুটে কন্যাশিশুকে আমার গালের সঙ্গে মিশিয়ে বললেন, আপনি কি জানেন আজকে বিশ্ব মা দিবস! মা দিবসে আপনি প্রথম মা হলেন। শিশুটিকে দেখার পর মনে হলো, আমার নিজের মা হারানো অসহ্য কষ্ট, যন্ত্রণা অনেকখানিই কমে গেছে, মা যেন নতুন রূপে আবার আমার কাছে ফিরে এসেছে...'।

মাকে স্মরণ করে কবি ও সাংবাদিক নওশাদ জামিল লিখেছেন, 'একদিন হঠাৎ করে মা আমাকে ডেকে বললেন- হাতের একটি আঙুল উঁচিয়ে তুমি যখন অন্যের ভুল ধরো, তখন হাতের তিনটি আঙুল তাক করা থাকে তোমার দিকে। তুমি কী জানো এটা? ঘটনার আকস্মিকতায় আমি বললাম, না! মা আবার বললেন, অন্যের ভুল ধরবার আগে নিজের দিকে তাকাবে। কেননা তোমারও ভুল থাকতে পারে। কিছু না বলে আমি মাথা নাড়লাম। কেন মা এই কথাটি বলেছিলেন, বুঝতে পারলাম সেটাও। সত্যিই তো তর্জনী উঁচিয়ে যখন অন্যের ভুল ধরি, তখন মধ্যমা, অনামিকা, কনিষ্ঠা তাক করা থাকে নিজের দিকে। মায়ের নানা কথা বার বার মনে পড়ে আমার। মা মারা গেছেন প্রায় ৭ বছর হয়ে গেল। মাবিহীন দিনগুলো, রাতগুলো যেন একটি দীর্ঘ পথযাত্রা। এই পথ, এই যাত্রা শুধুই অনুভবের, শুধু উপলব্ধির। কোনোদিন আর মাকে দেখতে পারব না, কোনোদিন আর তার কথা শুনতে পারব না- হৃদয় দিয়ে শুধু অনুভব করি এই দুঃখ, এই হাহাকার!'

বিশ্বের অনেক দেশে কেক কেটে মা দিবস উদযাপন করা হয়। তবে মা দিবসের প্রবক্তা আনা জার্ভিস দিবসটির বাণিজ্যিকীকরণের বিরোধিতা করে বলেছিলেন, মাকে কার্ড দিয়ে শুভেচ্ছা জানানোর অর্থ হলো, তাকে দুই কলম লেখার সময় হয় না। যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশন এলাকার বাসিন্দা ছিলেন তিনি। তার মা অ্যান মেরি রিভস জার্ভিস সারা জীবন ব্যয় করেন অনাথ-আতুরের সেবায়। ১৯০৫ সালে মারা যান মেরি। লোকচক্ষুর অগোচরে কাজ করা মাকে সম্মান দিতে চাইলেন মেয়ে আনা জার্ভিস। অ্যান মেরি রিভস জার্ভিসের মতো দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে আনা জার্ভিস প্রচার শুরু করেন। সাত বছরের চেষ্টায় মা দিবস মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় স্বীকৃতি পায়।

মা দিবসের অনুষ্ঠান: মা দিবসে প্রতি বছরের মতো এবারও রত্নগর্ভা মা পুরস্কার দিচ্ছে আজাদ প্রোডাক্টস। আজ রোববার সকাল ১১টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে অনুষ্ঠিত হবে 'আজাদ প্রোডাক্টস অ্যাওয়ার্ড রত্নগর্ভা মা-২০১৮'। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

এদিকে, মায়েদের সম্মানে দেশীয় ফ্যাশন হাউসগুলো এনেছে নতুন ডিজাইনের শাড়ি। ছাপচিত্র ও স্ট্ক্রিনপ্রিন্টের মাধ্যমে তাঁতের শাড়িতে ফুটিয়ে তুলেছেন কবি-সাহিত্যিকদের বাণী।

মা দিবসে 'বিশ্বরঙ' ও 'শ্রদ্ধা'র ভিন্ন আয়োজন: এ জগতে মায়ের চেয়ে আপন কেউ নেই। মা'র প্রতি ভালোবাসা-শ্রদ্ধা প্রকাশের জন্য ফ্যাশন হাউস 'শ্রদ্ধা' ও 'বিশ্বরঙ' এক বিশেষ আয়োজন করেছে। মায়ের মমতাময়ী রূপকে সম্মান জানাতে 'শ্রদ্ধা' সেজেছে নিজস্ব ভঙ্গিতে, পোশাকে এনেছে ভিন্নমাত্রা। শাড়ি, সালোয়ার, কামিজ, আনস্টিচ থ্রি-পিস, ব্যাগ, ব্লাউজপিস, গহনা, শার্ট, ফতুয়া, টি-শার্ট, পাঞ্জাবি ইত্যাদির বিশাল আয়োজন রয়েছে 'শ্রদ্ধা'তে। মা শিরোনামে ভিন্নধর্মী মগও পাওয়া যাচ্ছে 'বিশ্বরঙ'-এ। এছাড়াও, অনলাইন ফ্যাশন পেজ 'কইন্যা' মা দিবস উপলক্ষে এনেছে মাকে নিয়ে লেখা কবিতায় শাড়ি। তাদের মতে, মায়ের আবেদন অনেকটা একইরকম পৃথিবীব্যাপী। তাই ভিন্ন ভিন্ন ১৯টা ভাষা নিয়ে 'মা' শাড়ি তৈরি করেছেন। হাফ সিল্ক্কে তৈরি এসব শাড়ির দাম ১৭শ' টাকা। 'মধুর আমার মায়ের হাসি' লেখা হাফ সিল্ক্কের শাড়িটি পাওয়া যাচ্ছে ১৮শ' টাকায়।

বিষয় : মা দিবস দিবস মা দিবস আজ বিশ্ব মা দিবস

সেহরি ও ইফতারের সময়সূচি
তারিখ সেহরি ইফতার
২৫ মে '১৯ ৩:৪২ ৬:৪২
২৬ মে '১৯ ৩:৪১ ৬:৪৩
*ঢাকা ও আশেপাশের এলাকার জন্য প্রযোজ্য
সূত্র: ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ