শিগগিরই নবম ওয়েজ বোর্ড ঘোষণা: ওবায়দুল কাদের

প্রকাশ: ১৬ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা নিয়ে শিগগিরই নবম ওয়েজ বোর্ডের রোয়েদাদ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে তার পরামর্শ নিয়ে অচিরেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে। এ নিয়ে আর কালক্ষেপণ হবে না।

রোববার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে গঠিত মন্ত্রিসভা কমিটির সঙ্গে সংশ্নিষ্ট স্টেকহোল্ডারদের বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের এসব কথা বলেন। 

তিনি বলেন, বৈঠকে সব স্টেকহোল্ডার খোলামেলা কথা বলেছেন। মালিকপক্ষ, শ্রমিকপক্ষ, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন এবং শ্রমিক ঐক্য ফেডারেশন সবাই নিজ নিজ অবস্থান দ্বিধাহীনভাবে তুলে ধরেছেন।

ওয়েজ বোর্ড-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক ওবায়দুল কাদের বলেন, সবার বক্তব্য শেষবারের মতো শুনেছেন তারা। বারবার এ ধরনের বৈঠক ডেকে সময়ক্ষেপণ করা সমীচীন নয়, প্রয়োজনও নেই। বিষয়টি আর ঝুলিয়ে রাখা বাস্তবসম্মত নয়, যুক্তিসঙ্গতও নয়।

মন্ত্রী জানান, এরপর তারা নিজেরা, মন্ত্রিসভা কমিটি বসবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ-আলোচনা করবেন, তার পরামর্শ নেবেন। এ ব্যাপারে তারা একটি সিদ্ধান্তে পৌঁছাবেন এবং অচিরেই সিদ্ধান্ত ঘোষণা করবেন।

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে প্রায় আড়াই ঘণ্টার এই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং তথ্যসচিব আবদুল মালেক।

এ ছাড়া নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি প্রথম আলোর প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান, সহসভাপতি ও সমকালের প্রকাশক এ. কে. আজাদ, অবজারভারের সম্পাদক ও প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, বাংলাদেশ সংবাদপত্র পরিষদের (বিএসপি) সাধারণ সম্পাদক ও জাতীয় অর্থনীতির সম্পাদক এমজি কিবরিয়া চৌধুরী, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের সভাপতি মতিউর রহমান তালুকদার, মহাসচিব খায়রুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্সের সভাপতি আলমগীর হোসেন খান, মহাসচিব কামাল উদ্দিন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক, যুগ্ম সচিব নজরুল ইসলাম প্রমুখ বৈঠকে যোগ দেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নবম ওয়েজ বোর্ডে ইলেকট্রনিক গণমাধ্যমকে রাখা হয়নি বলে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ওয়েজ বোর্ডটি হবে শুধু সংবাদপত্রের সাংবাদিক, শ্রমিক ও কর্মচারীদের জন্য। আইন মন্ত্রণালয়ের মতামতের জন্য অপেক্ষায় থাকা 'গণমাধ্যমকর্মী আইন' চূড়ান্ত হলে ইলেকট্রনিক মিডিয়া বিশেষ করে বেসরকারি টেলিভিশন ও অনলাইন সাংবাদিক, শ্রমিক ও কর্মচারীদের বেতন কাঠামো তৈরি করা হবে।

এ সময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, গণমাধ্যমকর্মী আইন ভেটিং পর্যায়ে আছে। এ আইন হলে সেটার আলোকে ইলেকট্রনিক মিডিয়ার জন্য আলাদা ব্যবস্থা করা হবে।

বিষয় : নবম ওয়েজ বোর্ড