উড়োজাহাজ লক্ষ্য করে লেজার রশ্মি না ফেলার আহ্বান

প্রকাশ: ১৮ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

একটি দুষ্ট চক্রের ফেলা লেজার রশ্মির কারণে রাতে বাংলাদেশ বিমানসহ বিভিন্ন এয়ারলাইন্সের উড়োজাহাজ উড্ডয়ন-অবতরণ নিয়ে বিপত্তিতে রয়েছেন পাইলটরা। ভুক্তভোগী পাইলট ও সিভিল এভিয়েশনের কর্মকর্তারা জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে দীর্ঘদিন ধরে এ পরিস্থিতির মধ্যে পাইলটরা।

রাতে এসব বিমানবন্দরের আশপাশের এলাকা থেকে একটি চক্র উড়োজাহাজ লক্ষ্য করে শক্তিশালী লেজার রশ্মি ফেলছে। এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন সংশ্নিষ্টরা। পাইলটরা এ ব্যাপারে অভিযোগ দেওয়ার পরও লেজার রশ্মির উৎপাত বন্ধ করতে পারেনি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

সোমবার বেবিচকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লেজার রশ্মি উড়োজাহাজ চলাচলের জন্য হুমকিস্বরূপ। বিমানবন্দরের আশপাশের এলাকা থেকে শক্তিশালী লেজার রশ্মি নিক্ষেপ করা হচ্ছে। উড্ডয়নরত এবং অবতরণকারী উড়োজাহাজকে টার্গেট করে শক্তিশালী লেজার রশ্মি নিক্ষেপের কারণে ককপিটে থাকা পাইলটদের জন্য বিপজ্জনক পরস্থিতিরি সৃষ্টি হয়। লেজার রশ্মির কারণে পাইলটের পক্ষে উড়োজাহাজ নিয়ন্ত্রণ রাখা কঠিন হয়ে পড়ে। লেজার রশ্মি উড়োজাহাজ চলাচলের জন্য হুমকিস্বরূপ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল আইন অনুসারে এ ধরনের কর্মকাণ্ড দণ্ডনীয় অপরাধ। উড়োজাহাজের নিরাপদ উড্ডয়ন ও অবতরণ নিশ্চিত করার স্বার্থে সর্বসাধারণের সহযোগিতা কামনা করে এ ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে বেবিচক।