এখন থেকে নিজ দপ্তরেই মামলা করতে পারবে দুদক

প্রকাশ: ২৪ জুন ২০১৯     আপডেট: ২৪ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশন (দুদক) এখন থেকে নিজ দপ্তরেই মামলা দায়ের করতে পারবে। মামলা করার জন্য আর থানায় দৌড়াতে হবে না। দুদক আইনের সংশোধিত বিধিমালায় এ সুযোগ দেওয়া হয়েছে।

জানা গেছে, রাষ্ট্রপতির অনুমোদনক্রমে রোববার বিধিমালাটির গেজেট প্রকাশ করা হয়েছে। সংশোধিত বিধিমালায় দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের সময়সীমা ১৫ কার্যদিবসের পরিবর্তে ৪৫ কার্যদিবস করা হয়েছে। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পদের হিসাব জমা দেওয়ার ক্ষেত্রে প্রচলিত সাত কার্যদিবসের পরিবর্তে ২০ কার্যদিবস করা হয়েছে। এ সময়ের মধ্যে সম্পদের হিসাব দেওয়া সম্ভব না হলে আরও ১০ কার্যদিবসের জন্য আবেদন করা যাবে। অর্থাৎ সম্পদের হিসাব জমা দিতে এবার ৩০ কার্যদিবস পর্যন্ত সময় পাবেন সংশ্লিষ্ট অভিযুক্তরা। মামলায় গ্রেফতারদের রাখা হবে দুদকের নিজস্ব হাজতখানায়।

বিধিমালায় আরও বলা হয়, এখন থেকে কোনো ব্যক্তি থানায় দুর্নীতির অভিযোগ করতে গেলে সেটা সাধারণ ডায়েরি হিসেবে রেকর্ড করা হবে। পরে ওই অভিযোগটি অনুসন্ধানের জন্য দুদক অফিসে পাঠানো হবে। মামলার চার্জশিট ম্যাজিস্ট্রেট আদালতে পেশ না করে সরাসরি বিশেষ জজ আদালতে দাখিল করা যাবে।

অভিযুক্তের ব্যাংক হিসাব ও আয়কর নথি সংগ্রহেও দুদকের ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। দুর্নীতির মামলা দায়েরের আগে, এমনকি মামলার রায় হওয়ার আগেও অভিযুক্তের স্থাবর-অস্থাবর সম্পদ ক্রোক বা জব্দ করা যাবে।

কোনো ব্যক্তি দুদক কার্যালয়ে দুর্নীতির অভিযোগ দিলে এবং সেই অভিযোগের অনুসন্ধানে প্রমাণ পাওয়া গেলে কমিশনের অনুমোদন সাপেক্ষে ওই অভিযোগটি মামলা হিসেবে গণ্য করে তদন্ত করা হবে। সংশোধিত বিধিতে এমন সুযোগ দেওয়া হয়েছে কমিশনকে।

বিষয় : দুদক দুর্নীতি দমন কমিশন