সরকারি গাড়ি ব্যবহার

পিডিবির সাবেক দুই সিবিএ নেতার বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশ: ১৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

বেআইনিভাবে সরকারি গাড়ি ব্যবহার, জ্বালানি তেল ও মেরামত বাবদ সরকারের আর্থিক ক্ষতির অভিযোগে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সিবিএর সাবেক দুই নেতার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক খলিলুর রহমান সিকদার কমিশনের সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি করেন।

আসামিরা হলেন— পিডিবির অডিট পরিদপ্তরের সাবেক সহকারী হিসাবরক্ষক জহিরুল ইসলাম চৌধুরী ও ডিজাইন অ্যান্ড ইন্সপেকশন পরিদপ্তর-১-এর সাবেক স্টেনোটাইপিস্ট আলাউদ্দিন মিয়া।

এজাহারে বলা হয়, তারা সরকারি গাড়ি ব্যবহার, জ্বালানি তেল ও মেরামত বাবদ সরকারের এক কোটি ১৫ লাখ ৬৩ হাজার টাকা ক্ষতি সাধনের মাধ্যমে আত্মসাৎ করেছেন।

আরও বলা হয়, তারা তৃতীয় শ্রেণির কর্মচারী হয়েও ভিআইপি দাবি করে দীর্ঘ সময় প্রতিষ্ঠানের দুটি গাড়ি ব্যক্তিগতভাবে ব্যবহার করেছেন। এর মধ্যে কর্মচারী জহিরুল ইসলাম চৌধুরী সিলেট-ঘ-০২-০০৩৩ গাড়ি ও আলাউদ্দিন মিয়া ঢাকা-মেট্রো-ঘ-১১-২৮২৭ নম্বরের গাড়ি ব্যবহার করেছেন। তারা ২০১০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত গাড়ি ব্যবহার করেছেন।

দুদকের অ্যানফোর্সমেন্ট টিম গত ১১ ও ১২ ফেব্রুয়ারি ঢাকায় অভিযান চালিয়ে গাড়ি দুটি উদ্ধার করে। পরে ওই প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করা হয়।

ওই দুই নেতা গাড়ি দুটি ব্যবহারের সময় সরকারি অর্থে জ্বালানি তেল নিয়েছেন। গাড়ি মেরামত ও সংস্কারের কাজ করেছেন। এভাবে সরকারের আর্থিক ক্ষতি করা হয়। আইন অনুযায়ী যা আত্মসাতের শামিল। তারা দণ্ডবিধির ৪০৯ ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন-১৯৪৭-এর ৫(২) ধারা লঙ্ঘন করেছেন, যা শাস্তিযোগ্য অপরাধ।

বিষয় : দুদক দুর্নীতি সিবিএ নেতা পিডিবি পিডিবির সিবিএ নেতা