ডেঙ্গু আক্রান্ত কমছেই না

প্রকাশ: ২২ আগস্ট ২০১৯     আপডেট: ২৩ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমছেই না। বৃহস্পতিবারও নতুন করে এক হাজার ৫৯৭ জন আক্রান্ত হয়েছে। অর্থাৎ গত পাঁচ দিনের একদিনও আক্রান্ত রোগীর সংখ্যা দেড় হাজারের নিচে নামেনি।

রোগীর সংখ্যা বা রোগী ভর্তির হার কমে আসছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিদিনই বলা হচ্ছে। অথচ বাস্তবে তা কমছে না।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত (বুধবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়) সারাদেশে নতুন করে এক হাজার ৫৯৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ৭৬১ এবং বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলা হাসপাতালে ৮৩৬ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ৫৯ হাজার ৫৯২ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৫৩ হাজার ৩৯৮ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন। এখনও ছয় হাজার ১৪৭ জন হাসপাতালে ভর্তি আছেন। আর মৃত্যু হয়েছে ৪৭ জনের।

এর আগে ১৮ থেকে ২১ আগস্ট পর্যন্ত যথাক্রমে এক হাজার ৭০৬, এক হাজার ৬১৫, এক হাজার ৫৭২ ও এক হাজার ৬২৬ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন বলে কন্ট্রোল রুমের পক্ষ থেকে জানানো হয়।

এদিকে এখনও যারা হাসপাতালে ভর্তি আছেন তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে তিন হাজার ৩৩২ এবং অন্যান্য বিভাগের হাসপাতালে দুই হাজার ৮১৫ জন ভর্তি আছেন।