ওজন স্তর রক্ষায় করণীয় সবই করছে সরকার: পরিবেশ মন্ত্রী

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন পরিবেশ মন্ত্রী -সমকাল

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ঠেকাতে ওজন স্তর রক্ষা একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে পৃথিবীকে রক্ষা করতে হলে ওজন স্তরের ক্ষয়রোধ করতেই হবে। ওজন স্তর রক্ষার বিষয়টি বৈশ্বিক ব্যাপার। কিন্তু বাংলাদেশ নিজস্ব দায়িত্ববোধ থেকে এ বিষয়ে কাজ করে যাচ্ছে। 

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্ব ওজন দিবস উপলক্ষে পরিবেশ অধিদফতরের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এবারের বিশ্ব ওজন দিবসের প্রতিপাদ্য ছিল 'মন্ট্রিল প্রটোকল, ওজন স্তর সুরক্ষার ৩২ বছর'।

পরিবেশ মন্ত্রী বলেন, ওজন স্তর ক্ষয়কারী দ্রব্যের ব্যবহার বন্ধে বর্তমান সরকার ১ জানুয়ারি ২০১০ হতে ক্লোরোফ্লোরোকার্বন (সিএফসি), কার্বন, টেট্রা-ক্লোরাইড (সিটিসি) এবং মিথাইল ক্লোরোফরাম (এমসিএফ) শতভাগ ফেইজ আউট নিশ্চিত করেছে। এ জন্য মন্ট্রিল প্রটোকল সচিবালয় থেকে বাংলাদেশের অনন্য সাফল্যের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে বাংলাদেশ পুরস্কৃত হয়েছে। 

তিনি বলেন, ওজন স্তরের ক্ষয়রোধ এবং বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে পরিবেশ বান্ধব পণ্য উৎপাদন ও ব্যবহার জরুরি। পরিবেশের জন্য ক্ষতিকারক গ্যাস ব্যবহার না করার জন্য তিনি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, আমাদের এখনই উচিত আরো সচেতন হওয়া, ওজন স্তর রক্ষার জন্য কার্যকরভাবে কাজ করা। তা না হলে আমরা এ পৃথিবীকে রক্ষা করতে পারবো না।

পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. মো. রফিক আহাম্মদ। অনুষ্ঠান শেষে পরিবেশ মন্ত্রী শিশু-কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন।