আক্রান্তের সংখ্যা আবার বেড়েছে

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

ডেঙ্গু রোগীর সংখ্যা আবারও বেড়েছে। গত চব্বিশ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫০৮ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বৃহস্পতিবার এ সংখ্যা ছিল ৪৯১। চলতি বছর ডেঙ্গুর প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে আগস্ট মাসের পর এটি ছিল একদিনে সর্বনিম্ন আক্রান্তের সংখ্যা। তবে শুক্রবার আবার তা বাড়ল। এদিন ডেঙ্গুতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা ২১৮ জনে পৌঁছাল। তবে সরকারিভাবে এখন পর্যন্ত ৬৮ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, শুক্রবার নতুন করে ৫০৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। গত শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত যথাক্রমে ৫২৭, ৬১৯, ৬৫৩, ৬১৫, ৫৩৬ ও ৪৯১ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

সকাল ৮টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত মোট চব্বিশ ঘণ্টা ধরে প্রতিদিন হাসপাতালে নতুন করে ভর্তি রোগীর তালিকা করা হয়। সে অনুযায়ী গত চব্বিশ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ১৬৫ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন বিভাগ ও জেলা হাসপাতালে ৩৪৩ রোগী ভর্তি হয়েছেন। চলতি বছর এ পর্যন্ত ৮৩ হাজার ৯৮৯ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৮১ হাজার ৬২৮ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন। দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে দুই হাজার ১৫৮ রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে ৯০২ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে এক হাজার ২৫৬ জন রোগী চিকিৎসাধীন আছেন।

গত বুধবার রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিশ্বেশ্বর বেপারী নামে একজনের মৃত্যু হয়েছে। তার গ্রামের বাড়ি বরগুনা জেলার বেতাগী উপজেলার পশ্চিম জোয়ার করুনা গ্রামে।