স্কুলছাত্রী রিশা হত্যার রায় ৬ অক্টোবর

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৯      

আদালত প্রতিবেদক

রিশা- ফাইল ছবি

রাজধানীর কাকরাইলে অবস্থিত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার রিশা হত্যা মামলার রায় আগামী ৬ অক্টোবর ঘোষণা করা হবে। রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ বুধবার রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন। 

এর আগে মামলাটিতে ২৬ জন সাক্ষীর মধ্যে ২১ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত প্রসিকিউটর তাপস কুমার পাল এবং আসামিপক্ষে ছিলেন ফারুক আহমেদ। এ মামলায় রিশার পরিবারকে আইনি সহায়তা দেয় বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।

২০১৬ সালে স্কুলের পোশাক বানাতে রিশা তার মা তানিয়া বেগমের সঙ্গে ইস্টার্ন মল্লিকা মার্কেটে বৈশাখী টেইলার্সে যায়। সেখানে দোকানের রশিদে দেওয়া মোবাইল নম্বর পেয়ে রিশাকে উত্ত্যক্ত শুরু করে কর্মচারী ওবায়দুল। বিভিন্ন সময় ফোন দিয়ে রিশাকে উত্ত্যক্ত ও প্রেমের প্রস্তাব দিত সে। তাতে রাজি না হওয়ায় আসামি প্রতিশোধের সিদ্ধান্ত নেয়। রিশার মা এ বিষয়ে ওবায়দুলকে সতর্ক করেন। 

ওই বছর ২৪ আগস্ট দুপুর সোয়া ১২টার দিকে স্কুলে যাওয়ার পথে রিশা তার সহপাঠী মুহতারিফ রহমান রাফির সঙ্গে কাকরাইল স্কুল সংলগ্ন ফুটওভার ব্রিজের ওপরে পৌঁছালে ওবায়দুল রিশাকে হত্যার উদ্দেশ্যে বাঁ হাতে ও পেটে ছুরি দিয়ে আঘাত করে। ওই ঘটনায় রিশার মা তানিয়া বেগম ওবায়দুলকে আসামি করে রমনা থানায় মামলা করেন। ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন থাকা অবস্থায় ২৮ আগস্ট রিশা মারা যায়। পরে মামলাটি হত্যা মামলায় রূপান্তরিত হয়।