আরও ৭টি নতুন থানা হচ্ছে

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯     আপডেট: ২১ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

নিকার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফোকাস বাংলা

শর্তসাপেক্ষে ফরিদপুরকে সিটি করপোরেশন করার অনুমোদন দিয়েছে সরকার। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ফরিদপুরকে বিভাগ ঘোষণা করা হলেই এটি সিটি করপোরেশনে উন্নীত হবে। এখন থেকে বিভাগীয় শহর ছাড়া আর কোনো নগরীকে সিটি করপোরেশন করা হবে না। 

এ ছাড়া পদ্মা সেতুর দুই পাড়ে দুই থানাসহ দেশের বিভিন্ন জেলায় আরও সাতটি থানা হচ্ছে। সিলেট জেলার বিশ্বনাথকে পৌরসভায় উন্নীত করা হচ্ছে। 

সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাবকে শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। বিভাগীয় সদর দপ্তরেই সিটি করপোরেশন হবে। ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি। বিভাগীয় শহর হলে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন হবে। সরকারি সিদ্ধান্ত হলে ফরিদপুর হবে ১৩তম সিটি করপোরেশন।

কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর বিভাগ না হলেও তা সিটি করপোরেশন কেন- এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, 'এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে আর হবে না। তবে গাইডলাইন হলো, বিভাগীয় সদর হলে সেখানে সিটি করপোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়।'

মন্ত্রিপরিষদ সচিব বলেন, চুয়াডাঙ্গার দর্শনাকে থানায় উন্নীত করা হয়েছে। পদ্মা সেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ থানা এবং ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া নোয়াখালী জেলার হাতিয়ার ভাষানচরে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠী স্থানান্তরের প্রক্রিয়ার কারণে ভাষানচর গুরুত্বপূর্ণ। চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া থানা এবং কপবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাহ তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করার সিদ্ধান্ত হয়।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, বৈঠকে গোপালগঞ্জ জেলা পৌরসভার সীমানা, গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা ও বাগেরহাট জেলার মোংলা বন্দর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেওয়া হয়েছে। তবে সংকোচন করা হয়েছে নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভার সীমানা। এর কিছু অংশ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজার) মধ্যে রয়েছে। নিয়ম অনুযায়ী পৌরসভায় বেজা হতে পারে না। এ কারণেই বেজার এলাকা পৌরসভা থেকে বাদ দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে কুমিল্লার আদর্শ সদর উপজেলার সদর দপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনগুলো সিটি করপোরেশনের মধ্যে পড়েছে। বরিশালের মেহেন্দীগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্নির্ধারণ এবং এটিকে সম্প্রসারণ করা হয়েছে।