আবরার হত্যার দ্রুত বিচার চান আইনজীবীরা

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার দ্রুত ও প্রভাবমুক্ত বিচার দাবি করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। বুধবার বার মিলনায়তনে পৃথক দুই সংবাদ সম্মেলনে দুই নেতা এ দাবি জানান।

সংগঠনের সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন তার বক্তব্যে বলেন, হত্যাকারীদের কোনো দল নেই। কিছু দুস্কৃতকারী এ ন্যক্কারজনক ঘটনা ঘটিয়েছে। এ জঘন্য হত্যাকাণ্ডকে আমরা ঘৃণা করি।

তিনি বলেন, এই হত্যাকাণ্ডের বিচার নিয়ে যেন কোনো রাজনীতি না হয়। আবরারকে এভাবে পিটিয়ে যারা হত্যা করেছে তারা মেধাবী ছাত্র হলেও, মানুষ না। কারণ কোনো মানুষ এভাবে নির্মমভাবে কাউকে পিটিয়ে হত্যা করতে পারে না। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি হবে বলে আশা করছি। প্রভাবমুক্ত এবং দ্রুত বিচারের জোর দাবি জানান তিনি।

একই স্থানে বিএনপিপন্থি প্যানেল থেকে নির্বাচিত সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ভিডিও ফুটেজ পর্যালোচনা করে হত্যাকাণ্ডে জড়িত সব খুনিকে আইনের আওতায় আনতে হবে।

তিনি বলেন, স্বাধীন সার্বভৌম বাংলাদেশে এমন হত্যাকাণ্ড কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এসব সন্ত্রাসীকে আইনের আওতায় আনতে হবে এবং দ্রুত বিচার কার্যকর করতে হবে।

ব্যারিস্টার খোকন আরও বলেন, সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান একটি ছাত্র সংগঠনের কাছে জিম্মি। এটি অত্যন্ত অমানবিক, মর্মান্তিক, পৈশাচিক ও হ্নদয়বিদারক ঘটনা, যা নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি চুপচাপ থাকতে পারে না।

এদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের নেতৃত্বে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে সংক্ষিপ্ত সভায় বক্তব্য দেন সংগঠনের সদস্য সচিব ফজলুর রহমানসহ আইনজীবী মীর মোহাম্মদ নাছিরউদ্দিন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, আবেদ রাজা প্রমুখ।