কুবির প্রত্নতত্ত্ব বিভাগ: আন্দোলনের মুখে সেশনজট কমানোর আশ্বাস

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৯      

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

আন্দোলনের মুখে সেশনজট কমানোর আশ্বাস দিয়েছেন কুবি উপাচর্য- সমকাল

সেশনজট নিরসনসহ পাঁচ দফা দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন। সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ আন্দোলন করেন তারা। পরে তাদের দাবি মেনে নিয়েছে প্রশাসন।

প্রত্নতত্ত্ব বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অষ্টম সেমিস্টারে থাকার কথা থাকলেও মাত্র ষষ্ঠ সেমিস্টারে রয়েছেন তারা। এ ছাড়া বাকি দুটি ব্যাচে এক থেকে এক বছরের বেশি সেশনজট রয়েছে। 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সেশনজট নিরসনের লক্ষ্যে নির্দিষ্ট সময়ে নবম থেকে দ্বাদশ ব্যাচের পরীক্ষা সম্পন্ন করা, ব্যাচভিত্তিক শিফট করে ক্লাস রুটিন প্রণয়ন, নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন, ২৫ নভেম্বরের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ায় আর্টস অ্যান্ড হেরিটেজ সোসাইটির নির্বাচন সম্পন্ন করা এবং প্রতি জোড় সেমিস্টার পরীক্ষা পরবর্তী এক মাসের মধ্যে মাঠকর্ম ও ভাইভা শেষ করা।

বিক্ষোভ চলাকালীন প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান ও অন্য শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে বিভিন্ন ব্যাচের প্রতিনিধিদের নিয়ে আলোচনায় বসেন। পরে সকাল সাড়ে ১১টার দিকে উপাচার্য প্রশাসনিক ভবনের সামনে এসে দাবি মেনে নিলে আন্দোলন প্রত্যাহার করেন শিক্ষার্থীরা।

প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান মো. সাদেকুজ্জামান বলেন, উপাচার্যের আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করেছে। বিভাগের শিক্ষকদের সঙ্গে আলোচনা করে খুব শিগগির বিভিন্ন ব্যাচের পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে।