দ্রব্যমূল্য নিয়ে রোববার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন ৩ মন্ত্রী

প্রকাশ: ২৩ নভেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

নিত্যপণ্যের বাজারে চলছে অস্থিরতা। গত প্রায় চার মাস ধরে পেঁয়াজের দামে চলছে অস্থিরতা। এ সংকটের মধ্যে বেড়েছে চালের দাম। তার মধ্যে আবার গুজব ছড়িয়ে লবণের বাজারেও লঙ্কাকাণ্ড ঘটাল অসাধু চক্র। তাছাড়া সবজিসহ অন্যান্য পণ্যের দামও চড়া। এমন পরিস্থিতিতে করণীয় ঠিক করতে ব্যবসায়ীদের সঙ্গে রোববার জরুরি বৈঠকে বসছেন সংশ্নিষ্ট তিন মন্ত্রী। এই বৈঠকের আয়োজন করেছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

এফবিসিসিআই জানায়, এ বৈঠকে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বছরব্যাপী চাহিদা নিরূপণ করা হবে। দেশে পণ্যের উৎপাদন, আমদানি, মজুদ ব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হবে। এতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এবং সংশ্নিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত থাকবেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে সংগঠনের ব্যবসায়ী নেতা ও খাত-সংশ্নিষ্ট ব্যবসায়ীরা অংশ নেবেন। এ ছাড়া বৈঠকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি, ট্যারিফ কমিশন, প্রতিযোগিতা কমিশনসহ সংশ্নিষ্ট সংস্থার কর্মকর্তারা বৈঠকে অংশ নেবেন।

জানা যায়, বৈঠকে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার বিষয়ে ব্যবসায়ীদের করণীয়সহ বাজার মনিটরিংয়ের বিষয়ে আলোচনা হবে। এফবিসিসিআই এ বিষয়ে একটি টিম গঠন করেছে। ওই টিম নিত্যপণ্যের বাজার পরিস্থিতি মনিটর করছে- বাস্তবে বাজারে পণ্য সংকট আছে কিনা, এ সংকট কৃত্রিমভাবে সৃষ্টি করা হয়েছে কিনা ইত্যাদি। সে বিষয়ে কাজ করছে ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠন। যাতে পণ্যের চাহিদা অনুযায়ী সরবরাহ ব্যবস্থা করা যায়- এ বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হবে।

এ বৈঠকে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মধ্যে চাল, ডাল, গম, ভোজ্যতেল, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচ, গরম মসলা, চিনি, লবণ, মাছ, মাংস ও পোলট্রি পণ্যের বছরব্যাপী চাহিদার বিষয়ে আলোচনা হবে।