পোশাক কারখানা পরিদর্শন

নিরাপনের তদারকি কার্যক্রমে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহাল

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

উত্তর আমেরিকাভিত্তিক তৈরি পোশাক কারখানা পরিদর্শন প্রতিষ্ঠান 'নিরাপন'-এর কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর হাইকোর্টের দেওয়া ছয় মাসের নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ সোমবার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিরাপনের করা আবেদনটি খারিজ করে দেন। ফলে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা বহাল রয়েছে বলে জানিয়েছেন সংশ্নিষ্ট আইনজীবীরা।

উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্সের সদস্য প্রায় ৬০০ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ তদারক করতে গত এপ্রিলে নিরাপন নামের এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। এটি বিদেশি ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডের একটি উদ্যোগ। ২০১৭ সালে অ্যালায়েন্সের কার্যক্রম নিয়ে হাইকোর্টে একটি রিট করে ড্রাগন সোয়েটার লিমিটেড। এর ধারাবাহিকতায় নিরাপনের কার্যক্রম নিয়ে হাইকোর্টে সম্পূরক একটি আবেদন করে ড্রাগন। গত ২২ অক্টোবর ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ নিরাপনের কার্যক্রমে ছয় মাসের নিষেধাজ্ঞা জারি করেন। পরে ওই আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করা হয়।

সোমবার আদালতে নিরাপনের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। অন্যদিকে ড্রাগনের পক্ষে ছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ইমতিয়াজ মইনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।