মন্ত্রীর আকস্মিক শিক্ষা ভবন পরিদর্শন

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি- ফাইল ছবি

রাজধানীর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) প্রধান কার্যালয়ে মঙ্গলবার আকস্মিক পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিন সকাল ১১টার দিকে কাউকে কিছু না জানিয়ে কার্যালয় পরিদর্শনে যান এবং বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের নতুন পদ সৃষ্টি ও পদোন্নতির বিষয়ে খোঁজ-খবর নেন। বুধবারও তিনি মাউশিতে যাবেন বলে জানা গেছে।

সরকারি কলেজে শিক্ষক সংকট দূরীকরণে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ২০১৫ সালে সাড়ে ১২ হাজার শিক্ষকের পদ সৃষ্টির প্রস্তাব পাঠানো হয়। ২০১৫ সালে জাতীয় বেতন স্কেল ঘোষণার পর বেতনবৈষম্য নিরসনে জাতীয় কমিটির সুপারিশ অনুযায়ী ১০০ দিনের মধ্যে পদ সৃষ্টির প্রস্তাব অনুমোদন করার কথা; কিন্তু চার বছর পেরিয়ে গেলেও ওই ফাইল অনুমোদন হয়নি। এ নিয়ে শিক্ষকদের মধ্যে হতাশা সৃষ্টি হয়েছে। এ বিষয়ে খোঁজ-খবর নেন শিক্ষামন্ত্রী। পাশাপাশি বিসিএস শিক্ষা ক্যাডারে পদসোপান তৈরির বিষয়েও খোঁজ নেন তিনি।

মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, পূর্ব ঘোষণা ছাড়াই সকালে শিক্ষামন্ত্রী মাউশিতে এসেছিলেন। মন্ত্রী প্রায় দুই ঘণ্টা অবস্থান করেন। 

তিনি বলেন, মন্ত্রী শিক্ষকদের পদ সৃষ্টি, পদোন্নতি ও পদসোপানের বিষয়ে জানতে চান। মন্ত্রীর কাছে সেসব বিষয় তুলে ধরা হয়। শিক্ষকদের যেসব সমস্যা রয়েছে, তা দ্রুত নিরসনে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। এ বিষয়ে বিস্তারিত আলোচনা করতে আজ ফের মন্ত্রী মাউশিতে আসবেন।