ওয়াসার পানি পরীক্ষার প্রতিবেদনের ওপর শুনানি পেছাল

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

বিশুদ্ধ পানি পেতে ঢাকা ওয়াসার পানি পরীক্ষা নিয়ে দুটি প্রতিবেদনের ওপর বিশেষজ্ঞ কমিটির মতামত হাইকোর্টে দাখিল করা হয়েছে। ওয়াসার আইনজীবীর সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত শুনানি মুলতবি করেন।

আদালতে ঢাকা ওয়াসার পক্ষে ছিলেন ব্যারিস্টার এএম মাসুম। রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান।

আদালতে বিশেষজ্ঞ মন্তব্য প্রতিবেদন দাখিল করেন সহকারী অ্যাটর্নি জেনারেল তানভীর আহমেদ। পরে তিনি সাংবাদিকদের জানান, প্রতিবেদন দাখিলের পর ওয়াসা বলছে- এই প্রতিবেদন তারা বুঝতে চায়। তাদের বিশেষজ্ঞদের দেখাতে চায়। এজন্য সময়ের আবেদন করা হয়। এরপর আদালত ১১ ডিসেম্বর পর্যন্ত শুনানি মুলতবি করেন।

পানি পরীক্ষায় আদালতের নির্দেশে গঠিত চার সদস্যের কমিটির প্রতিবেদন গত ৭ জুলাই আদালতে উপস্থাপন করা হয়। সেই প্রতিবেদনে ঢাকা ওয়াসার ১০টি বিতরণ জোনের ৩৪টি নমুনার মধ্যে আটটি পানির নমুনায় ব্যাকটেরিয়াজনিত দূষণ রয়েছে বলে উল্লেখ করা হয়। প্রতিবেদনে ঢাকা ওয়াসার লিংকে (হটলাইন) গত তিন মাসে ময়লা পানির অভিযোগের তালিকা বিশ্নেষণ করে ১০টি জোনের ৫৯ এলাকায় ময়লা পানির প্রবণতা বেশি বলে উলেল্গখ করা হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ৬ নভেম্বর হাইকোর্ট ঢাকা ওয়াসার পানি পরীক্ষার জন্য প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে চার সদস্যের কমিটি গঠন করার আদেশ দেন।