বিশেষ বিসিএস

যোগদান করলেন ৪ হাজার ৪৪৩ চিকিৎসক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ পাওয়া চার হাজার ৪৪৩ চিকিৎসক স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগদান করেছেন। রোববার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটি হল রুমে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে চিকিৎসকরা যোগদানপত্র দেন। তাদের মধ্যে চার হাজার ২০৩ জন সহকারী সার্জন এবং ২৪০ জন সহকারী ডেন্টাল সার্জন পদের।

এসব চিকিৎসককে দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়েছে। ২০১৬ সালের পর এবার ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে একযোগে প্রায় সাড়ে চার হাজার চিকিৎসককে নিয়োগ দেওয়া হলো।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে নবনিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের আহ্বান জানান। তিনি বলেন, গ্রামে বাস করা দেশের ৮০ ভাগ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নবীন চিকিৎসকদের কাজ করতে হবে। উপজেলা পর্যায়ে অনেক সুবিধা বিদ্যমান নেই। আবার কিছু কিছু জায়গায় শহুরে সুবিধা বিদ্যমান আছে। সব কিছু মিলিয়ে আপনাদের দায়িত্ব পালন করে যেতে হবে।

চিকিৎসকদের উদ্দেশ করে জাহিদ মালেক আরও বলেন, প্রয়োজন অনুযায়ী সবকিছু সরবরাহ করতে পারব- এমন প্রতিশ্রুতি দিতে পারছি না। তবে নূন্যতম যা যা প্রয়োজন তা সরবরাহ করা হবে। পর্যায়ক্রমে সবকিছু সরবরাহ করা হবে। স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আপনাদের কাছে প্রত্যাশা- হাসপাতালে উপস্থিত থেকে মানুষের সেবা দেবেন। হাসপাতাল খালি পেয়ে মানুষ অন্য হাসপাতালে ছোটাছুটি করছে- এমন অবস্থা দেখতে চাই না। মানুষ সেবা পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রাজনৈতিক প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ হবে। সুতরাং প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণের দায়িত্ব আপনাদের ওপর বর্তাল। আশা করি আপনারা তা পালনে সোচ্চার হবেন।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, কমিউনিটি ক্লিনিক সহায়তা ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ নবনিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের মধ্য থেকে ডা. নীলিমা ইয়াসমিন ও ডা. মাহফুজ হাসান প্রমুখ বক্তব্য দেন।

আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ পেলেন: ৩৯তম বিশেষ বিসিএস উত্তীর্ণ আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ পেয়েছেন। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় এ-সংক্রান্ত আদেশ জারি করে। তাদের কাগজপত্রে ত্রুটি থাকায় এতদিন নিয়োগ দেওয়া হয়নি। নিয়োগ পাওয়া চিকিৎসকদের মধ্যে ১৬৫ জন সহকারী সার্জন এবং ৩ জন সহকারী ডেন্টাল সার্জন রয়েছেন। আগামী ১৫ ডিসেম্বর এই ১৬৮ চিকিৎসককে যোগদান করতে বলা হয়েছে।