প্লাস্টিকের খালি বোতল ফেরত নিন: মেয়র আতিকুল

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম— ফাইল ছবি

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম— ফাইল ছবি

পরিবেশ বাঁচাতে প্লাস্টিকের খালি বোতল ফেরত নিতে প্লাস্টিক পণ্য উৎপাদনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। 

রোববার রাজধানীর মহাখালী টিঅ্যান্ডটি মাঠে এক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

মেয়র বলেন, প্লাস্টিকের খালি বোতল দোকানে ফেরত নিয়ে তার বিনিময়ে ভোক্তাকে কিছু অর্থ ফেরত দিয়ে প্লাস্টিক সামগ্রীর বিস্তার কমানো যেতে পারে। ব্যবসায়ীদের এ বিষয়ে এগিয়ে আসতে হবে। ব্যবসায়ীরা ব্যবসা করবেন, অথচ সমাজকে কিছু দেবেন না, এটা হতে পারে না। বিজয় দিবসের প্রাক্কালে সবাইকে এ শহর পরিষ্কার রাখা এবং যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলার আহ্বান জানান মেয়র।

আতিকুল ইসলাম বলেন, প্লাস্টিক পণ্য পচতে প্রায় ৪৫০ বছর লাগে। প্লাস্টিক সামগ্রী মাটির উর্বরতা নষ্ট করে, গ্রিন হাউস ইফেক্ট তৈরি করে, সামুদ্রিক জীবন ও জীববৈচিত্র্য ধ্বংস করে। বিশ্বে প্রায় ৯ দশমিক ৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে। এর মাত্র ১০ শতাংশ শোধন করা হবে। অবশিষ্ট ৯০ শতাংশ প্লাস্টিক পরিবেশে থেকে যাবে। এটি ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক।

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং প্লাস্টিক ব্যবহারে সচেতনতা বাড়ানোর অংশ হিসেবে ৩০ লাখ প্লাস্টিক বোতলের বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করেন মেয়র। অভিনব এ প্রদর্শনী চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

ডিএনসিসি জানায়, জনমনে পরিচ্ছন্নতার উদাহরণ সৃষ্টিসহ প্লাস্টিক সামগ্রী ব্যবহারে সচেতনতা বাড়াতে ডিএনসিসির পৃষ্ঠপোষকতায় 'বিডি ক্লিন' নামের একটি স্ব্বেচ্ছাসেবী সংগঠন সারাদেশ থেকে ৩০ লাখ ব্যবহৃত প্লাস্টিকের বোতল সংগ্রহ করে। সেই বোতলগুলোই প্রদর্শনীতে স্থান পেয়েছে।

জনসচেতনতামূলক এ প্রদর্শনীতে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা হয়েছে ১৯ ফুট বাই ৭১ ফুট আয়তনের একটি নৌকা, বোতলের ঢাকনা দিয়ে তৈরি করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ ও রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিসহ নানা সামগ্রী।

এ সময় ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির ও যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ড. মঈন সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।