ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

প্রাথমিক বিদ্যালয়ের ‘নেতিবাচক’ নাম পরিবর্তন শুরু

প্রাথমিক বিদ্যালয়ের ‘নেতিবাচক’ নাম পরিবর্তন শুরু

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩ | ১৩:৩০ | আপডেট: ৩১ আগস্ট ২০২৩ | ১৩:৩০

দেশের প্রাথমিক বিদ্যালয়ের ‘নেতিবাচক’ নাম পরিবর্তন শুরু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের মাধ্যমে এ প্রক্রিয়া শুরু হয়েছে। বুধবার মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদের সভাপতিত্বে সভায় এ পরিবর্তন আনা হয়। 

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সুনামগঞ্জের জামালগঞ্জের ‘জিন্নাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে’র নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে ‘রূপাবলী সরকারি প্রাথমিক বিদ্যালয়’। মৌলভীবাজারের সদর উপজেলার ‘বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এর নামকরণ করা হয়েছে ‘মৌলভীবাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এবং নেত্রকোনার পূর্বধলার ‘চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এর নামকরণ করা হয়েছে ‘আলোর ভুবন সরকারি প্রাথমিক বিদ্যালয়’। 

চলতি বছরের ১৯ জানুয়ারি মন্ত্রণালয়ের জারিকৃত ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা-২০২৩ অনুযায়ী এ পরিবর্তন আনা হয়। 

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহের অনেকগুলোর নাম ‘শ্রুতিকটু ও নেতিবাচক’ ভাবার্থ সম্বলিত যা শিশুর রুচি, মনন, বোধ ও পরিশীলিভাবে বেড়ে ওঠার জন্য অন্তরায়। এ জন্য মন্ত্রণালয় এসব বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সুন্দর, রুচিশীল, শ্রুতিমধুর এবং স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয় ইতিহাস, সংস্কৃতির সাথে মানানসই নামকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং পর্যায়ক্রমে দেশব্যাপী এ রকম নেতিবাচক ভাবার্থ সম্বলিত নাম পরিবর্তন করা হবে। 

আরও পড়ুন

×