ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

হাইকোর্টের রুল

এবি পার্টিকে নিবন্ধন না দেওয়া কেন অবৈধ নয়

এবি পার্টিকে নিবন্ধন না দেওয়া কেন অবৈধ নয়

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩ | ১৫:৫৮ | আপডেট: ৩১ আগস্ট ২০২৩ | ১৫:৫৮

আলোচিত এবি পার্টিকে (আমার বাংলাদেশ পার্টি) রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেওয়া কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এবি পার্টিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। 

গত ২৩ আগস্ট এবি পার্টিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন দলটির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরী। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাজুল ইসলাম। 

পরে তিনি বলেন, ২৪ জুলাই আমাদের চিঠি দিয়ে জানানো হয়, ১০৪টি উপজেলার দেওয়া তথ্যের মধ্যে ২৫টির সঠিক পাওয়া গেছে। বাকি ৭৯টির তথ্য সঠিক পাওয়া যায়নি। কিন্তু কোন কোন উপজেলার শর্ত পালনের তথ্য ঠিক নেই সেটি উল্লেখ করা হয়নি। আমাদের বক্তব্য হচ্ছে, ১০৪টি উপজেলার সঠিক তথ্য দিয়েছি। এরপরও নিবন্ধন না দেওয়ায় রিট করেছি। আদালত রুল জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আরও পড়ুন

×