৪০তম বিসিএস লিখিত পরীক্ষা শুরু

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২০     আপডেট: ০৪ জানুয়ারি ২০২০   

 সমকাল প্রতিবেদক

ক্যাডার কর্মকর্তা নিয়োগের জন্য ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শনিবার শুরু হয়েছে। গত বছরের ৩ মে এই বিসিএসের প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে সারাদেশের মোট ২০ হাজার ২৭৭ জন প্রার্থীকে লিখিত পরীক্ষার জন্য যোগ্য ঘোষণা করা হয়। শনিবার শুরু হওয়া লিখিত পরীক্ষার প্রথম দিনে ১৮ হাজার ১৫৪ জন প্রার্থী উপস্থিত ছিলেন।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে আরও বলা হয়, আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা আগামী ৮ জানুয়ারি পর্যন্ত চলবে। শান্তিপূর্ণ পরিবেশে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

প্রথম শ্রেণির সরকারি চাকরিতে নিয়োগ দিতে গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জনসহ সাধারণ ক্যাডারে ৪৬৫ জন এবং অন্যান্য ক্যাডার মিলিয়ে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

৪০তম বিসিএসে আবেদন করেছেন সারাদেশের ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এটাই কোনো বিসিএসে সর্বোচ্চ সংখ্যক প্রার্থীর আবেদন। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় গত বছরের ৩০ সেপ্টেম্বর, শেষ হয় ১৫ নভেম্বর।

পিএসসি সূত্র জানায়, এর আগে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। সেটাই ছিল বিসিএস পরীক্ষায় সবচেয়ে বেশি আবেদনের রেকর্ড। ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন।