মাধ্যমিকের কিশোর-কিশোরী শিক্ষার্থীদের মন্ত্রিসভা (স্টুডেন্ট কেবিনেট) নির্বাচন আগামী ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

সারাদেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।
নির্বাচনের প্রস্তুতি হিসেবে জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের চিঠি পাঠিয়েছে মাউশি।

মাউশির চিঠিতে বলা হয়েছে, মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ থেকে দশম শ্রেণি) ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আগামী ২৫ জানুয়ারি আয়োজন করা হবে। নির্বাচনের দিন সকাল ৯টা থেকে বিকাল ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হবে।

মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক রোববার সমকালকে জানান, স্টুডেন্টস কেবিনেট গঠনের উদ্দেশ্য হচ্ছে-শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া। অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন। শিক্ষা প্রতিষ্ঠানে শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকমন্ডলীকে সহায়তা করা। শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা। শিখন শেখানো কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা। শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নযন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা। ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা।

তিনি বলেন, স্টুডেন্টস কেবিনেট সদস্যরা বিদ্যালয়ের প্রধান আটটি কার্যক্রমের দায়িত্বে নির্বাচিত ৮জন প্রতিনিধি থাকবে। এগুলো হচ্ছে-পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয়, আঙ্গিনা, ও টয়লেট পরিস্কার এবং বর্জ্য ব্যবস্থাপনা)। পুস্তক এবং শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি এবং সহপাঠ কার্যক্রম, পানি সম্পদ, বৃক্ষ রোপন ও বাগান তৈরি, দিবস ও অনুষ্ঠান উদযাপন এবং অভ্যর্থনা ও আপ্যায়ন,আইসিটি ইত্যাদি।

২৫ জানুয়ারির নির্বাচনে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদরাসা এ নির্বাচনের আওতায় বলে বিবেচিত হবে না বলেও মাউশির চিঠিতে বলা হয়েছে