আবরার হত্যা মামলার অভিযোগপত্র আমলে নেওয়ার শুনানি ২১ জানুয়ারি

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০      

আদালত প্রতিবেদক

আবরার ফাহাদ

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় করা মামলার অভিযোগপত্র আমলে নেওয়ার বিষয়ে শুনানির জন্য আগামী ২১ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ বুধবার শুনানির এ দিন ধার্য করেন। ওই দিন আসামিদের উপস্থিতিতে অভিযোগপত্র গ্রহণ ও মামলা আমলে নেওয়ার বিষয়ে শুনানি হবে। রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস কুমার পাল সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ১২ জানুয়ারি ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. কায়সারুল ইসলাম মামলাটি বিচারের জন্য মহানগর দায়রা জজ আদালতে বদলির আদেশ দেন। ওইদিনই প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে মামলাটি স্থানান্তর হয়।

গত ১৩ নভেম্বর আবরার হত্যায় ২৫ জনকে আসামি করে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা। পরে ১৮ নভেম্বর অভিযোগপত্র গ্রহণ করে পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত। এরপর নির্ধারিত সময়ের মধ্যে আসামিরা গ্রেপ্তার না হওয়ায় তাদের সম্পত্তি জব্দের নির্দেশ দেওয়া হয়।

গত ৫ জানুয়ারি পলাতক আসামিদের হাজিরে বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ দেওয়া হয়। বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে প্রতিবেদন দাখিলের একদিন আগে রোববার মোর্শেদ অমত্য ইসলাম নামে পলাতক এক আসামি আদালতে আত্মসমর্পণ করে জামিন চেয়ে আবেদন করেন। আদালত জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এখন পলাতক আছেন তিন আসামি।

পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পরও পলাতক বাকি আসামিরা হাজির না হলে তাদের অনুপস্থিতিতেই বিচার শুরু হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।