বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি

যবিপ্রবির উপাচার্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ক্যালেন্ডারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃতির ঘটনায় উপাচার্যসহ তিনজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এমকে রহমান। যবিপ্রবির পক্ষে ছিলেন আইনজীবী কে এম সাইফুদ্দিন আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আইনজীবী এমকে রহমান সাংবাদিকদের বলেন, যবিপ্রবির ক্যালেন্ডারে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতির ঘটনাকে আদালত বেআইনি ঘোষণা করেছেন। তদন্ত প্রতিবেদন অনুযায়ী এ ঘটনায় সংবিধান ও আইন অনুযায়ী এক মাসের মধ্যে যবিপ্রবির ভিসি, রেজিস্ট্রার এবং জনসংযোগ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

যবিপ্রবির ক্যালেন্ডারে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃতির অভিযোগে হাইকোর্টে রিট করেন যশোর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট এ বিষয়ে তদন্তের নির্দেশ দেন। তদন্তে অভিযোগের সত্যতা মিলেছে বলে তিন সদস্যর তদন্ত কমিটি গত ১৫ অক্টোবর প্রতিবেদন দাখিল করে।

এর আগে এ ঘটনায় গত ৪ নভেম্বর যবিপ্রবির ভিসি, রেজিস্ট্রার এবং জনসংযোগ কর্মকর্তা আদালতে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছিলেন। ছবি বিকৃতির ঘটনা প্রমাণিত হলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে সেদিন সতর্ক করেছিলেন হাইকোর্ট।