পুঁজিবাজার রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০     আপডেট: ১৫ জানুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

দেশের পুঁজিবাজারে অব্যাহত দরপতন ও অস্থির পরিস্থিতিতে সরকারের ভূমিকার কঠোর সমালোচনা করেছেন বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপির দুই সদস্য। জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ পুঁজিবাজার রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন। বিএনপির হারুনুর রশীদ এ বিষয়ে অর্থমন্ত্রীর ব্যাখ্যা দাবি করেছেন।

বুধবার সংসদে মাগরিবের বিরতির পর পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নিয়ে এসব কথা বলেন তারা।

ফিরোজ রশীদ বলেন, এটা কেন হচ্ছে। মন্ত্রী মিটিং করেছিলেন। সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন ছিল। স্টেকহোল্ডাররা ছিলেন। মন্ত্রীর সামনে কিছু প্রস্তাব তুলে ধরা হয়েছিল, সেখানে দুর্বল কোম্পানিগুলো যাতে তালিকাভুক্ত না হয়।

জাতীয় পার্টির এই সদস্য বলেন, ৩০ বছর ধরে শেয়ারবাজারে যাতায়াত করে এমন লোকদের এখন পায়ে জুতা নেই। তারা বলেছেন, তাদের দেখার কি কেউ নেই। তাদের অনুরোধে সংসদে এসব বলছেন বলেও জানান তিনি।

বিএনপির হারুনুর রশীদ বলেন, মন্ত্রীরা বিপর্যয় দেখতে পান না। তারা বলেন, সংকট নেই। হতভম্ভ হয়ে যাই, বিস্মিত হয়ে যাই। গত এক সপ্তাহ ধরে মানুষ শেয়ারবাজারের জন্য রাস্তায় শুয়ে পড়েছে। লাখ লাখ পরিবার ধুলায় মিশে যাচ্ছে। তিনি বলেন, পত্রিকায় খবর এসেছে, বিদেশি বিনিয়োগকারীরা চলে যাচ্ছেন, অথচ আমরা মুজিববর্ষ পালন করছি; বলছি দেশে প্রবৃদ্ধি হচ্ছে। বিনিয়োগকারীদের রক্ষায় অর্থমন্ত্রী কী ব্যবস্থা নিয়েছেন?