মেট্রোরেল উদ্বোধন আগামী বছরের ডিসেম্বরে: কাদের

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্ধারিত সময়ের আড়াই বছর আগেই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন করা হবে আগামী বছরের ১৬ ডিসেম্বর। বুধবার বিকেলে সংসদের বৈঠকে প্রশ্নোত্তরে তিনি এ কথা জানান।

সরকারি দলের সদস্য অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী জানান, ১৬ স্টেশন বিশিষ্ট ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও বিদ্যুৎচালিত এমআরটি লাইন-৬ প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষে ২০২১ সালের ১৬ ডিসেম্বর উদ্বোধনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এই রুটটি ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ।

তিনি বলেন, উত্তরা-মতিঝিল মেট্রোরেল মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত (এক দশমিক ১৬ কি.মি.) করতে জরিপ চলছে। মেট্রোরেলের চলমান কাজের অগ্রগতি সম্পর্কে মন্ত্রী জানান, দেশের প্রথম উড়াল মেট্রোরেলের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। ৩১ জানুয়ারি পর্যন্ত সার্বিক গড় অগ্রগতি ৪০ দশমিক ৩৬ শতাংশ। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও অংশের পূর্তকাজের অগ্রগতি ৬৭ দশমিক ৯৭ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৩৫ দশমিক ৯৯ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেল কোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ২৫ দশমিক ২৫ শতাংশ।

সরকারি দলের সদস্য আলী আজমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সড়ক ও জনপথ বিভাগের আওতায় দেশে মোট তিন হাজার ৯০৬ দশমিক শূন্য ৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক এবং চার হাজার ৭৬৬ দশমিক ৯১ কিলোমিটার আঞ্চলিক এবং ১৩ হাজার ৪২৩ দশমিক ৩৬ কিলোমিটার জেলা মহাসড়ক রয়েছে।

আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে বিআরটিসির বহরে এক হাজার ৮৩০টি বাস রয়েছে। এ মুহূর্তে দেশে চলাচলকারী বিআরটিসির বাসের সংখ্যা এক হাজার ৩৩৪টি। ঢাকা শহরে বর্তমানে ৩১৭টি বাস চলাচল করে। এর মধ্যে আগের ছিল ২১৭টি। ভারতীয় ঋণে ৬০০ বাসের মধ্যে ১০০টি বাস সঙ্গে যুক্ত হয়ে যাত্রীসেবা প্রদান করছে।

শহীদুজ্জামান সরকারের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের যাতায়াতের জন্য প্রধানমন্ত্রী এ পর্যন্ত বিআরটিসির ৫২টি বাস অনুদান হিসেবে বরাদ্দ দিয়েছেন। তা ছাড়া বিআরটিসির নিজস্ব ব্যবস্থাপনায় স্টাফ বাস হিসেবে দেশের ১৫ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৭৫টি বাস ছাত্রছাত্রীদের যাতায়াতের জন্য পরিচালিত হচ্ছে।

শাহে আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ফরিদপুর-বরিশাল মহাসড়ককে চার লেনে উন্নীত করতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অর্থায়নের প্রাথমিক সম্মতি দিয়েছে। বর্তমানে নকশা মূল্যায়নের কাজ চলছে। এ ছাড়া ফরিদপুর-ভাঙ্গা-বরিশাল-কুয়াকাটা মহাসড়ককে চার লেনে উন্নীত করতে ভূমি অধিগ্রহণের কার্যক্রম শুরু হয়েছে বলেও মন্ত্রী জানান।

বেনজীর আহমেদের এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী সংসদকে জানান, দেশে সরকারি পাটকলের সংখ্যা ২৩টি। এর মধ্যে একটি পাটকল মামলাজনিত কারণে বন্ধ আছে। হস্তান্তর চুক্তির শর্ত ভঙ্গের কারণে সরকার ছয়টি পাটকল পুনঃগ্রহণ করেছে। এই ছয়টির মধ্যে আবার পাঁচটির বিষয়ে আদালতের স্থিতাবস্থা রয়েছে। অন্যটি নিয়ে আদালতে মামলা চলমান। নতুন করে পাটকল চালুর পরিকল্পনা সরকারের নেই।