নারী ও শিশুদের বিপদে সাড়া দিতে অ্যাপ চালু হচ্ছে: আইজিপি

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০   

 সমকাল প্রতিবেদক

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী        -ফাইল ছবি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী -ফাইল ছবি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জানিয়েছেন, নারী ও শিশুদের তাৎক্ষণিক বিপদ থেকে রক্ষায় অ্যাপ চালু করতে যাচ্ছে পুলিশ। এতে তারা যে কোনো স্থানে বিপদে পড়ে মোবাইল ফোনের একটি বাটনে চাপ দিলেই পুলিশ জানতে পারবে তার অবস্থান। কিছুদিনের মধ্যে পরীক্ষামূলকভাবে অ্যাপটি চালু হবে। পর্যায়ক্রমে এটি সারাদেশে ছড়িয়ে দেওয়া হবে।

শুক্রবার রাজধানীর পূর্বাচলের সি-শেল পার্কে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত বনভোজনে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন। এর আগে র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদও বনভোজনস্থল ঘুরে যান।

পুলিশ প্রধান বলেন, পুলিশের গণমাধ্যম ইউনিট শক্তিশালী হলে সাংবাদিকরা সঠিক খবর ছাপতে পারেন। সাংবাদিকদের বলা হয় জাতির দর্পণ। পুলিশের ভুল ধরিয়ে দিলে গঠনমূলক পরিবর্তন আনা যায়। পুলিশকে জনমুখী করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। থানাকে মানুষের আস্থা ও জনবান্ধব করার চেষ্টা অব্যাহত আছে।

তিনি জানান, দুই বছর আগে চালু হওয়া জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ এখন পর্যন্ত ৫৮ লাখ ভুক্তভোগীকে সেবা দেওয়া হয়েছে। এর মধ্যে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্সের সহায়তাও রয়েছে।

বনভোজনে আরও বক্তব্য দেন পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক মাহবুব হোসেন, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম ও ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) হাবিবুর রহমান।