পদ্মা সেতুর ২৬তম স্প্যান বসছে মঙ্গলবার

প্রকাশ: ০৯ মার্চ ২০২০   

মুন্সীগঞ্জ প্রতিনিধি

ফাইল ছবি

ফাইল ছবি

জাজিরা প্রান্তের ২৮ ও ২৯ নম্বর খুঁটির ওপর মঙ্গলবার বসছে ‘৫-ডি’ নম্বরের ২৬তম স্প্যান। এ লক্ষ্যে সোমবার সকালে মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টক জেটি থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে বহন করে ক্রেনবাহী ভাসমান জাহাজ ‘তিয়ান-ই’ রওনা হয়ে বিকেলে জাজিরা প্রান্তের খুঁটির অদূরে নোঙর করেছে।

মঙ্গলবার সকালে ২৮ ও ২৯ নম্বর খুঁটির ওপর ২৬ তম স্প্যানটি বসানো হবে। আর এ স্প্যানটি খুঁটির ওপর বসানোর পর পদ্মা সেতুর মূল অবকাঠামোর দৈর্ঘ্য দাড়াবে ৩ হাজার ৯০০ মিটার বা প্রায় ৪ কিলোমিটার। পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রাকৃতিক ভাবেই মার্চ মাসে বিকেলের দিকে আবহাওয়া বৈরী হয়ে ওঠে। তাই স্প্যান বসানোর জন্য দুই দিন সময় লাগতে পারে-এমন দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার জাজিরা প্রান্তের ২৮ ও ২৯ নম্বর খুঁটির ওপর ২৬তম স্প্যানটি বসানো হবে।

পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের আরও জানান, ইতিমধ্যে মাওয়া প্রান্তের কনস্ট্রাকশন ইয়ার্ডে আরও দুটি স্প্যান চীন থেকে প্রকল্প এলাকায় যুক্ত হয়েছে। এ নিয়ে এখন ৩৯ স্প্যান প্রকল্প রয়েছে। এর মধ্যে ২৫টি স্প্যান খুঁটির ওপর বসানো হয়ে গেছে। আর মঙ্গলবার বসবে ২৬তম স্প্যান। ১৩টি স্প্যান এখনও কনস্ট্রাকশন ইয়ার্ডে সংরক্ষণে রয়েছে।

তিনি জানান, পদ্মা সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৪০টি খুঁটির কাজ শেষ। বাকি ২টি খুঁটি নির্মাণ কাজ চলতি মাসেই সম্পন্ন হয়ে যাবে। আর ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানোর পরই ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতু নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হয়ে যাবে। নির্ধারিত সিডিউল মেনে স্প্যান বসানো হলে আগামী বছর ২০২১ সালের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানোর কাজ শেষ হতে পারে।