পরমাণু বিদ্যুৎকেন্দ্র নিয়ে ঢাকা-মস্কো চুক্তি সই

প্রকাশ: ১৬ মার্চ ২০২০     আপডেট: ১৬ মার্চ ২০২০   

সমকাল প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা, রক্ষাণবেক্ষণ ও সংস্কারে রাশিয়ার সহযোগিতা নেবে বাংলাদেশ। এজন্য প্রয়োজনীয় পরামর্শক ও বিশেষজ্ঞ সেবা দেবে মস্কো ৷ প্রকল্পের পুরো সময়ের জন্য এই সেবা নেবে ঢাকা।

সোমবার ঢাকায় হোটেল ইন্টার কন্টিনেন্টালে ঢাকা ও মস্কোর মধ্যে এ সংক্রান্ত আন্তঃরাষ্ট্রীয় চুক্তি স্বাক্ষরিত হয়। এ ছাড়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য জ্বালানি সরবরাহেরও একটি চুক্তি সই করে দুই দেশ।

অনুষ্ঠানে বিজ্ঞান ও  প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, রাশিয়ার সহযোগীতায় রূপপুর প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উৎপাদন শুরুর পর এটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের  জন্য রাশিয়ার অভিজ্ঞ লোকজনের সহযোগিতা নেব ৷ তিনি আরও জানান প্রকল্পের পুরো সময়ে তারা জ্বালানি সরবরাহ করবো।

সহযোগিতা চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও রাশিয়ান পারমাণবিক প্রতিষ্ঠান রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সে লিখাচেভ।

পরমাণু ফুয়েল সরবরাহ চুক্তিতে সই করেন বাংলাদেশ এটমাক এনার্জি কমিশনের  চেয়ারম্যান ডা. সানওয়ার হোসেন এবং রাশিয়ান কোম্পানি টিভিইএলএর বাণিজ্যিক পরিচালক  ফিদর সকলভ।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন, রূপপুর প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর, ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ প্রমুখ ৷