করোনা রোধে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে হ্যান্ড স্যানিটাইজার বানিয়ে বিতরণ

প্রকাশ: ১৭ মার্চ ২০২০   

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

শিক্ষার্থীদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী- সমকাল

শিক্ষার্থীদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী- সমকাল

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফর্মুলা অনুসরণ করে হ্যান্ড স্যানিটাইজার বানিয়ে বিতরণ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা।

করোনা আতঙ্কে বিশ্ববিদ্যালয় ছুটি হয়ে গেলেও এ কার্যক্রম অব্যাহত রেখেছেন তারা। বঙ্গবন্ধূর জন্মশতবর্ষ উপলক্ষে মঙ্গলবার সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ে নামমাত্র মূল্যে এ হ্যান্ড স্যানিটাইজারগুলো বিতরণ করা হয়।

রোববার রাত থেকে ফার্মেসি বিভাগের ল্যাবরেটরিতে ৭০ ভাগ আইসোপ্রোপ্রাইল অ্যালকোহল ও অন্যান্য জীবানুনাশক উপাদানে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ শুরু হয়। সবমিলিয়ে ১৩ শতাধিক বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিতরণ করেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী ফরহাদ বলেন, করোনার সময় মানুষের পাশে দাঁড়িয়েছে ফার্মাসি বিভাগের শিক্ষার্থীরা। এমন উদ্যোগের জন্য তাদের ধন্যবাদ জানাই।

বিভাগের শিক্ষার্থীদের সহায়তায় ও বিভাগের অর্থায়নে রোববার রাত থেকে প্রাথমিকভাবে ২৯০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেন তারা। পরে বিশ্ববিদ্যালয় থেকে আর্থিক অনুদান দেওয়ার পর সোমবার রাতভর কাজ করে শিক্ষার্থীরা আরো এক হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেন।

ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ কৌশিক আহমেদ বলেন, আমাদের বিভাগটা এখনো অনেক ছোট তারপরও বৃহত্তর স্বার্থে আমরা এই উদ্যোগ গ্রহণ করি।

উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবের এ সময়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তায় ফার্মেসি বিভাগের এই উদ্যোগ অনেক ভাল। আমি ফার্মেসি বিভাগের এমন সুচিন্তা এবং কাজকে সাধুবাদ জানাই। করোনা সতর্কতায় যে কোনো প্রয়োজনীয় ব্যবস্থা আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন নিবে ।'