দেশব্যাপী খাদ্য সহায়তা অব্যাহত

মায়ের জিয়াফতের টাকায় অসহায়দের পাশে শিক্ষিকা

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০   

সমকাল ডেস্ক

চট্টগ্রামের দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডে দরিদ্রদরে মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল -সমকাল

চট্টগ্রামের দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডে দরিদ্রদরে মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল -সমকাল

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঘরবন্দি কর্মহীন মানুষের মাঝে দেখা দিয়েছে খাবারের জন্য হাহাকার। সরকারি সহায়তার পাশাপাশি যার যার সাধ্য অনুযায়ী এগিয়ে এসেছেন সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তাদেরই একজন মুনীরা ইয়াসমিন। এই স্কুলশিক্ষিকা মায়ের জিয়াফত না করে সেই টাকায় খাদ্যসামগ্রী কিনে কর্মহীন মানুষের জন্য দিয়েছেন চট্টগ্রাম নগর পুলিশের করোনা তহবিলে। 

এদিকে সোমবারও দেশের বিভিন্ন স্থানে অসহায় মানুষের মাঝে সরকারি-বেসরকারিসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায়ে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। সমকালের ব্যুরো ও অফিস থেকে পাঠানো খবর-

মায়ের জিয়াফতের টাকায় রোববার রাতে দোকান থেকে খাদ্যসামগ্রী কিনে চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার শাহ মোহাম্মদ আবদুর রউফের হাতে তুলে দেন মুনীরা ইয়াসমিন। তিনি পতেঙ্গা থানার নারিকেলতলা মোহাম্মদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা। তার বাড়ি দক্ষিণ পতেঙ্গার নাজিরপাড়ায়।

মুনীরা ইয়াসমিন সমকালকে বলেন, গত ২৪ মার্চ আমার মা ইন্তেকাল করেন। বিশ্বব্যাপী মহামারি ছড়িয়ে পড়ার এই সময়ে মায়ের জিয়াফত আয়োজন করাটা যৌক্তিক মনে হয়নি। আমরা ভাইবোনেরা মিলে মায়ের জিয়াফতের টাকায় প্রতিবেশী কর্মহীন মানুষদের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনে দিয়েছি।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার শাহ মোহাম্মদ আবদুর রউফ বলেন, মুনীরা ইয়াসমিন মায়ের জিয়াফতের টাকায় দুস্থদের খাবার দিয়ে অনন্য নজির স্থাপন করেছেন।

এদিকে গতকাল চট্টগ্রাম-৮ আসনের সাংসদ ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ নগরীর বহদ্দারহাট এলাকার দিনমজুরদের মাঝে ব্যক্তিগতভাবে ত্রাণসামগ্রী বিতরণ করেন। নগরীর এপেস রোড এলাকায় এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে এবং চট্টগ্রাম কারা পরিদর্শক আজিজুর রহমানের সহায়তায় দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডের হাজারখানেক লোককে বিভিন্ন খাদ্যসামগ্রী প্রদান করা হয়। শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব সামগ্রী গরিবদের হাতে তুলে দেন। আর্থিকভাবে অসচ্ছল সংস্কৃতিসেবীদের মধ্যে শুকনো খাবার বিতরণ করেছে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি। নগরীর পাঁচলাইশ থানা যুবদলের উদ্যোগে ২০০ পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

এক দিনের বেতনের টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ ছাড়া এ সময় কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তার চিকিৎসাসহ সার্বিক সহযোগিতার ঘোষণা দিয়েছেন উপাচার্য অধ্যাপক ছাদেকুল আরেফিন। বিশ্ববিদ্যালয়ের দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীদের খাদ্য সহায়তা দেবে কর্মকর্তা পরিষদ।

সোমবার নিউ রাঙামাটি রিজার্ভ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির উদ্যোগে পাঁচশ' হতদরিদ্র পরিবারে মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন স্থানীয় সাংসদ দীপংকর তালুকদার। এ সময় রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান, রিজার্ভ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আনোয়ার মিয়া বানু, অভ্যন্তরীণ লঞ্চ মালিক সমিতির সভাপতি মঈন উদ্দিন সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া বন্দুকভাঙ্গা ইউনিয়নের মুবাছড়ি এলাকায় একশ' মানুষকে খাদ্যসামগ্রী দিয়েছেন তপন চাকমার ছেলে প্রয়াস চাকমা।