চলতি বোরো মৌসুমে ৬ লাখ টন ধান, সাড়ে ১১ লাখ টন চাল (আতপ ও সিদ্ধ) এবং ৭৫ হাজার টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  এর মধ্যে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ টন সেদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার টন আতপ চাল এবং ২৬ টাকা কেজি দরে ৬ লাখ টন ধান কেনা হবে।

গত বোরো মৌসুমে ৪ লাখ টন ধান ও ১৪ লাখ টন চাল সংগ্রহ করেছিল সরকার।

কৃষি ও খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বোরো ধান আগামী ২৬ এপ্রিল এবং চাল ৭ মে থেকে সংগ্রহ শুরু হবে। উভয় সংগ্রহ শেষ হবে ৩১ আগস্ট ২০২০। একই সঙ্গে অভ্যন্তরীণ বাজার থেকে ২৮ টাকা কেজি দরে ৭৫ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। ১৫ এপ্রিল শুরু হয়ে ৩০ জুন পর্যন্ত গম সংগ্রহ চলবে।

করোনাভাইরাসের কারণে বর্তমান অবস্থার প্রেক্ষাপটে কৃষি ও খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব পর্যায়ের আলোচনা শেষে এবং মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে পরামর্শক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সাধারণত খাদ্যমন্ত্রীর নেতৃত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা ও সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়। এই কমিটিতে অর্থ, বাণিজ্য, কৃষিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা সদস্য হিসেবে রয়েছেন। বর্তমান করোনা পরিস্থিতির কারণে কমিটির সভা হচ্ছে না।

বিষয় : ধান চাল

মন্তব্য করুন