ট্রেনিং না থাকলেও করোনা চ্যালেঞ্জ মোকাবিলা করে যাচ্ছে পুলিশ: আইজিপি

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২০   

বিশেষ প্রতিনিধি

করোনা নিয়ে পুলিশ বাহিনীর কোনো ট্রেনিং না থাকলেও সাহসিকতার সঙ্গে করোনা চ্যালেঞ্জ পুলিশ মোকাবিলা করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বিদায়ের প্রাক্কালে মঙ্গলবার দুপুরে এক অনলাইন ভিডিও কনফারেন্সে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন তিনি।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, করোনা মোকাবিলায় প্রথম থেকেই মাঠে পুলিশ। সাহসিকতার সঙ্গে পুলিশ সব করোনা চ্যালেঞ্জ সামলে যাচ্ছে। করোনা মোকাবিলায় পুলিশের সামনে আরও চ্যালেঞ্জ আসতে পারে, পুলিশ সেই চ্যালেঞ্জ মোকবিলা করে দেশবাসীকে করোনা সম্পর্কে সচেতন করবে।

দেশবাসীর প্রতি তিনি বলেন, আপনারা ঘরে থাকুন। পুলিশ রাস্তায় আছে। আপনাদের পাশে পুলিশ আছে। 

আইজিপি বলেন, ১৯৭১ সালে পুলিশবাহিনী রাজারবাগে মাত্র তিনটি থ্রি নট রাইফেল দিয়ে এক বিশাল পাক হানাদার বাহিনীকে পরাস্ত করেছিল। করোনার ক্ষেত্রে পুলিশ পিছপা হয়নি। মানুষকে সচেতন করছে। মানুষের ঘরে খাবার পৌঁছে দিচ্ছে।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আইজিপি হিসেবে দায়িত্ব পালনকালে পুলিশের ইমেজ স্বচ্ছ করা এবং মানবিক পুলিশ গড়ে তোলার চেষ্টা করেছি। করোনা পরিস্থিতিতে পুলিশকে সেই মানবিক পুলিশের ভূমিকায় দেখা যাচ্ছে।

তিনি আরও বলেন, পুলিশের নিয়োগ, পদায়ন ও পদোন্নতি স্বচ্ছ করাই ছিল তার লক্ষ্য। এখন পুলিশ সদস্যরা বিশ্বাস করছেন মেধা ও যোগ্যতার ভিত্তিকে পদোন্নতি হয়।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পেলে সৌদিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সুরক্ষায় কাজ করবেন তিনি। এছাড়া দুই দেশের সম্পর্ক উন্নয়নেও কাজ করবেন।

নতুন আইজিপির দায়িত্ব পাওয়া ড. বেনজীর আহমেদের বিষয়ে বলেন, বেনজীর আহমেদ একজন মেধাবী, যোগ্য ও চৌকস পুলিশ অফিসার। তিনি তার মেধা দিয়ে পুলিশ বাহিনীকে আরও এগিয়ে নিয়ে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।