বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, সরকার ধীরে ধীরে কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র থেকে বের হয়ে আসবে। আমাদের মত দেশে যেখানে প্রাকৃতিক সম্পদ কম সেখানে বিদ্যুৎ উৎপাদনের জন্য মিক্সড ফুয়েলে যাওয়া উত্তম।

বুধবার রাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের নিয়মিত ওয়েবিনারের ১৬তম পর্বে 'বাংলাদেশের জ্বালানি খাতের ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনায় অংশ নিতে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের পাওয়ার সেক্টর মাস্টার প্ল্যানের প্রাক্কলন অনুযায়ী আগামী ২০৪১ সালে দেশের বিদ্যুতের চাহিদা হবে ৬০ হাজার থেকে ৭০ হাজার মেগাওয়াট। এজন্য আমরা হঠাৎ করে কোনো সিদ্ধান্ত নিতে পারি না। আমাদের বিদ্যুতের ব্যবহার যত বেশি বৃদ্ধি পাবে হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্সে আমরা ততো ভালো অবস্থায় থাকবো। এজন্য আমাদের সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও সরকার দুর্গম চর, পার্বত্য চট্টগ্রামে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতের ব্যবস্থা করবে এবং বাকি অঞ্চলে বিদ্যুৎ লাইন পৌঁছে যাবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবিনারে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।