ইতালিফেরত ১৪৭ বাংলাদেশি আশকোনা হজক্যাম্পে কোয়ারেন্টাইনে

প্রকাশ: ১০ জুলাই ২০২০     আপডেট: ১০ জুলাই ২০২০   

সমকাল প্রতিবেদক

ইতালির রোমের বিমানবন্দর থেকে ফেরত পাঠানো ১৪৭ জন বাংলাদেশি যাত্রীকে রাজধানীর আশকোনা হজক্যাম্পে প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। শুক্রবার ভোরে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। এ সময় স্বাস্থ্য পরীক্ষা শেষে তাদের ওই হজক্যাম্পে প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয় বলে বিমানবন্দর স্বাস্থ্য বিভাগের একজন চিকিৎসক জানিয়েছে। 

গত ৭ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে বাংলাদেশ থেকে ইতালিতে যাওয়া বেশ কয়েকজন যাত্রীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। এ ঘটনায় ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সবধরনের ফ্লাইট ও বাংলাদেশি যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে এ সংক্রান্তে একটি নোটাম জারি করে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে ঢাকা থেকে কাতার এয়ারওয়েজের একটি  ফ্লাইটে দোহায় ট্রানজিট হয়ে ৮ জুলাই রোমে যান ১৪৭ বাংলাদেশি। এ কারণে তাদের ইতালিতে প্রবেশ করতে দেয়নি কর্তৃপক্ষ। পরে বিমানবন্দর থেকে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়।  

এ বিষয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এইচ এম তৌহিদ উল আহসান জানান, ইতালি থেকে ফেরত আসা ১৪৭ বাংলাদেশিকে স্বাস্থ্য পরীক্ষা শেষে সেনাবাহিনীর তত্ত্বাবধানে আশকোনা হজক্যাম্পের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠিয়েছে বিমানবন্দর স্বাস্থ্য বিভাগ।