খালেদা জিয়াকে উপহার, চীনা দূতাবাসের দুঃখ প্রকাশ

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২০   

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকার চীনা দূতাবাস

ঢাকার চীনা দূতাবাস

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার 'জন্মদিনে' উপহার পাঠানোর জন্য দুঃখ প্রকাশ করেছে ঢাকার চীনা দূতাবাস। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, চীনা দূতাবাস দুঃখ প্রকাশ করে একটি চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়কে। ওই চিঠিতে তারা বলেছে, চীনা দূতাবাস দীর্ঘদিনের রীতি অনুযায়ী বাংলাদেশের সব রাজনৈতিক দলের প্রধানদের জন্মদিনে উপহার পাঠায়। এই রীতির অংশ হিসেবেই খালেদা জিয়ার জন্মদিনেও উপহার পাঠানো হয়। চীনা দূতাবাসে সম্প্রতি একটি নতুন কর্মকর্তাদের দল এসেছে। তাদের কাছে খালেদা জিয়ার জন্ম তারিখ বিতর্ক নিয়ে যথেষ্ট গবেষণা ছিল না এবং তারা ১৫ আগস্ট 'জন্মদিন'-সংক্রান্ত বিষয়ে যথেষ্ট সতর্ক ছিলেন না। প্রকৃতপক্ষে দূতাবাসের নবীন কর্মকর্তাদের দল পুরো বিষয়ের রাজনৈতিক সংবেদনশীলতার বিষয়টি বুঝে উঠতে পারেনি। এ কারণেই ভুল করে তারা উপহারসামগ্রী পাঠান। যথাযথ সচেতনতার পরিচয় না দিয়ে এই উপহারসামগ্রী পাঠানোর জন্য চীনা দূতাবাস আন্তরিকভাবে দুঃখিত।

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার এই কালো দিনটিতে জাতি শোকে মুহ্যমান থাকে। এমন দিনে খালেদা জিয়ার 'জন্মদিন' পালন নিয়ে ব্যাপক বিতর্ক ও সমালোচনা রয়েছে। চীনা দূতাবাস প্রথমবারের মতো চলতি বছর এই বিতর্কিত জন্মদিনে খালেদা জিয়াকে উপহার পাঠিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে।