করোনাভাইরাস মহামারির মধ্যে বসা একাদশ সংসদের নবম অধিবেশন শেষ হয়েছে  বৃহস্পতিবার। এদিন দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশ পড়ে শোনানোর মধ্য দিয়ে অধিবেশনের সমাপ্তি টানেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। গত ৬ সেপ্টেম্বর শুরু হওয়া পাঁচ কার্যদিবসের সংক্ষিপ্ত এ অধিবেশনে আইন পাস হয়েছে ছয়টি।

মহামারিকালে হওয়া আগের দুটি অধিবেশনের মতোই সংসদ সদস্যরা মাস্ক ও গ্লাভস পরে সামাজিক দূরত্ব বজায় রেখে অধিবেশন কার্যক্রমে অংশ নেন। অধিবেশন কক্ষে কর্মরত কর্মচারীরাও মাস্ক, গ্লাভস ও মাথা ঢেকে দায়িত্ব পালন করেছেন। অধিবেশন কক্ষে গণমাধ্যমকর্মীদের প্রবেশেও ছিল নিষেধাজ্ঞা।

এ অধিবেশনে বিল পাস হয়েছে মোট ছয়টি। এগুলো হলো- হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস বিল-২০২০, বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল-২০২০ এবং গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০।

৭১ বিধিতে পাওয়া ৩৮টি নোটিশের মধ্যে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য ছিল ২৭টি। তার মধ্যে সাতটি প্রশ্নের উত্তর দেন তিনি। অন্য মন্ত্রীদের জন্য এ অধিবেশনে মোট ৬৬১টি প্রশ্ন আসে, যার মধ্যে ১৮২টির উত্তর দিয়েছেন তারা।