দেশে ফিরলেই গ্রেপ্তার পিকে হালদার: অ্যাটর্নি জেনারেল

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২০   

সমকাল প্রতিবেদক

উচ্চ আদালতের নির্দেশ ও পরোয়ানা থাকায় বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই পিকে হালদার গ্রেপ্তার হবেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। তিনি বলেন, দেশে আসার বিষয়ে পিকে হালদার মত পরিবর্তন করেছেন। তিনি যখনই আসবেন, আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। রোববার নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, একজন পলাতক ব্যক্তি, তিনি যা করেছেন, এটা অনৈতিক। কারণ পলাতক ব্যক্তি আত্মসমর্পণ করার আগে কোনো আইনি সুবিধা পেতে পারেন না। কেউ মিথ্যা তথ্য দিলে তার বিরুদ্ধে আদালতই ব্যবস্থা নেবেন।

প্রায় তিন হাজার ৬০০ কোটি টাকা পাচারের অভিযোগ নিয়ে বিদেশে পাড়ি দেওয়া ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের পরিচালক প্রশান্ত কুমার হালদারের (পিকে হালদার) রোববার দেশে আসার কথা ছিল। কিন্তু তার কোম্পানির আইনজীবী মাহফুজুর রহমান মিলন অ্যাটর্নি জেনারেল ও দুদদ আইনজীবীকে জানান, অসুস্থতাজনিত কারণে পিকে হালদার আপাতত দেশে আসছেন না।

গত ২১ অক্টোবর পিকে হালদার দেশে ফেরার অনুমতি চাইলে বিমানবন্দর থেকেই তাকে গ্রেপ্তারের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে কারাগারে আইনের হেফাজতে থেকে যাতে তিনি পাওনাদারদের টাকা পরিশোধ করতে পারেন, সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন আদালত।

এদিকে পিকে হালদার দেশে ফিরবেন- এমন খবরে রোববার সকালে তাকে গ্রেপ্তারের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রস্তুত ছিল দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি বিশেষ টিম। তবে দুদকের আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের জানিয়েছেন, প্রয়োজনে ইন্টারপোলের মাধ্যমে পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনা হবে।