আগামী শনিবার থেকে দেশে নতুন করোনাভাইরাস শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হচ্ছে। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সাংবাদিকদের একথা জানিয়েছেন।

তিনি জানান, শনিবার থেকে কাজ শুরু হচ্ছে। প্রাথমিকভাবে ১০টি জেলায় এই কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে চিকিৎসক, মেডিকেল টেকনোলজিস্টসহ ৩০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ধাপে ধাপে সারাদেশে অ্যান্টিজেন টেস্ট শুরু হবে।

প্রাথমিকভাবে যেসব জেলায় অ্যান্টিজেন টেস্ট শুরু হচ্ছে সেগুলো হলো- গাইবান্ধা, মুন্সিগঞ্জ, পঞ্চগড়, মাদারীপুর, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মেহেরপুর, সিলেট, জয়পুরহাট ও পটুয়াখালী। কারও শরীরে ভাইরাসের সংক্রমণ ঘটেছে কিনা, তা দ্রুততম সময়ে জানার পদ্ধতি হলো অ্যান্টিজেন টেস্ট।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। তখন থেকে আরটি-পিসিআর টেস্টেই করোনার পরীক্ষা করা হচ্ছে। এমন প্রেক্ষাপটে গত ১৭ সেপ্টেম্বর অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দেওয়া হয়। 

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুধবার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭১৩ জন। এছাড়া, নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ১৯৮ জনের শরীরে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৪২৩ জনে পৌঁছেছে।