নরেন্দ্র মোদি সরকারের বিতর্কিত নাগরিকত্ব তালিকা (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদ করায় বেশ কয়েকজন অনাবাসী ভারতীয়কে (এনআরআই) বিতাড়িত করেছে সৌদি আরব।

শুক্রবার আরব মিডিয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর।

খবরে বলা হয়েছে, আরব মিডিয়া জেনেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার প্রবর্তিত বিতর্কিত নিবন্ধনের প্রতিবাদ করায় উপসাগরীয় অঞ্চলে বসবাসরত বেশ কয়েকজন অনাবাসী ভারতীয়কে বিতাড়িত করা হয়েছে।

গত বছর ভারতের শাহীনবাগে এনআরসি ও সিএএবিরোধী প্রতিবাদ সমাবেশ থেকে অনুপ্রাণিত হয়ে জেদ্দায় বসবাসরত বেশ কয়েকজন ভারতীয় এতে  সংহতি প্রকাশ করেছিলেন বলে জানা গেছে। এমনকি তারা প্ল্যাকার্ড হাতে এর বিরুদ্ধে অবস্থানও নিয়েছিলেন।

গত বছর দিল্লির প্রান্ত শাহীনবাগে প্রায় দেড় মাস ধরে চলে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকত্ব তালিকার বিরুদ্ধে আন্দোলন। যে আন্দোলনের নেতৃত্বে ছিলেন বেশিরভাগ মুসলিম নারী।

জেদ্দায় এই প্রতিবাদ অনাবাসী ভারতীয়দের সমস্যায় ফেলে দিয়েছিল। জানা গেছে, কোনো ধরনের বিধি-নিষেধ ভাঙার কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছিল। এমনকি সেই বিধি লঙ্ঘনের কারণে তাদের ভারতে প্রত্যাবাসনও করা হয়েছে।

মিডলইস্ট মনিটর বলছে, উপসাগরীয় দেশগুলোর যেকোনো ধরনের প্রতিবাদ, বিক্ষোভ বা সমাবেশের ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি রয়েছে। তবে বিক্ষোভকারীরা, যাদের মধ্যে কয়েকজন যুবক ছিলেন, তারা এই মৌলিক নিয়ম সম্পর্কে অসচেতন ছিলেন বলে জানা গেছে।

এছাড়া অনেকে সোশ্যাল মিডিয়ায় এনআরসিবিরোধী আন্দোলন সমর্থন করে পোস্ট করার জন্যও সমস্যায় পড়েছিলেন।