এক সহকর্মীকে কাঠগড়ায় দুই ঘণ্টা 'আটক রাখার' প্রতিবাদে আইনজীবীদের বিক্ষোভের পর ছুটিতে পাঠানো হয়েছে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম (এসিএমএম) আসাদুজ্জামান নূরকে।

বুধবার সকাল থেকে আদালতপাড়ায় বিক্ষোভ ও উত্তেজনার পর ওই বিচারককে ছুটিতে পাঠানো হয় বলে মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) বরাত দিয়ে জানিয়েছেন ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন। এরপরই বিক্ষোভ ও আদালত বর্জন কর্মসূচি স্থগিত করেন আইনজীবীরা।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন সাংবাদিকদের বলেন, মঙ্গলবার অনাকাঙ্ক্ষিত একটা ঘটনা ঘটেছে। একজন আইনজীবীকে ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর অসম্মান করেছেন। ওই আইনজীবী ঢাকা আইনজীবী সমিতির কাছে লিখিতভাবে বিষয়টি জানিয়েছেন। তাকে আটক রাখার প্রতিবাদে আইনজীবীরা আদালত বর্জন ও বিক্ষোভ করছিলেন। আমরা উভয় পক্ষ আলোচনার পর ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরকে আপাতত দু'দিনের ছুটিতে পাঠানো হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত সাময়িকভাবে ওই আদালতের কার্যক্রম বন্ধ থাকবে। এ ছাড়া বিচারককে প্রত্যাহারের জন্য আইন মন্ত্রণালয়ে লিখিত আবেদন জানানো হবে।

আইনজীবী রুবেল আহমেদ ভূঁইয়াকে কাঠগড়ায় দুই ঘণ্টা আটক রাখার প্রতিবাদে বুধবার সকালে ওই এজলাসে তালা লাগিয়ে দেন বিক্ষুব্ধ আইনজীবীরা। তারা ওই বিচারকের অপসারণ দাবিতে বিক্ষোভ করেন। এরপর দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম জুলফিকার হায়াতের আশ্বাসে মূল ফটক ছেড়ে দেন আইনজীবীরা। তাদের দাবি, দীর্ঘদিন ধরে বিচারক আসাদুজ্জামান নূর আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহার করে আসছেন। 


বিষয় : ঢাকার আদালত মুখ্য মহানগর হাকিম আদালতে বিক্ষোভ

মন্তব্য করুন