ঢাকা বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩

রোবোটিক সার্জারিতে ঝুঁকি কম

রোবোটিক সার্জারিতে ঝুঁকি কম

ছবি: সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩ | ০৩:৪৫ | আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ | ০৪:১৮

মানবশরীরে অস্ত্রোপচারের সর্বাধুনিক প্রযুক্তি রোবোটিক সার্জারি। অনেক জটিল ও সুক্ষ্ম ইউরোলজি বিষয়ক অপারেশন সহজসাধ্য হয়ে গেছে রোবোটিক প্রযুক্তির কল্যাণে। এই সার্জারিতে ঝুঁকি কম। রক্তপাত নেই বললেই চলে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) এই প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে এখনো চিকিৎসাসেবা দেওয়া শুরু হয়নি।

রোববার বনানীর একটি হোটেলে ভারতের অন্যতম মাল্টি স্পেশালিটি  হাসপাতাল আর্টেমিস হাসপাতালের আয়োজনে ইউরো রোবোটিক সার্জারি বিষয়ক সেমিনারে আর্টেমিস হাসপাতালের ইউরোলোজি, কিডনি প্রতিস্থাপন কর্মসূচি  ও রোবটিক সার্জারি বিভাগের প্রধান ড. বিক্রম বড়ুয়া কৌশিক এসব কথা বলেন। যিনি ২৫ বছরের বেশি সময় ধরে ইউরোলজি বিষয়ক অস্ত্রোপচারের করে আসছেন।

ড. কৌশিক চিকিৎসাবিজ্ঞানের যুগান্তকারী আবিষ্কার রোবটিক শল্য প্রযুক্তির কর্ম পদ্ধতি ও এর নানা দিক তুলে ধরেন। তিনি বলেন, রোবোটিক সার্জারির মাধ্যমে রোগী দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। ফলে হাসপাতালে বেশিদিন থাকতে না হওয়ায় খরচ কম। যদিও তুলনামূলকভাবে রোবটিক সার্জারি সাধারণ সার্জারি অপেক্ষা ব্যয়সাপেক্ষ। রোবোটিক সার্জারি রোগীর জীবন ঝুঁকি কমিয়ে রোগীকে অনেকটাই স্বস্তি এনে দেয়। প্রস্টেট ক্যান্সার, মূত্রনালীর ক্যান্সার, কিডনি ক্যান্সার,  ব্ল্যাডার ক্যান্সারের জন্যও এই রোবোটিক প্রযুক্তি দারুণ কার্যকরী।

বাংলাদেশ মেডিক্যাল ভ্যালু ট্রাভেল আলাইন্স (এমভিটি) সদস্যদের জন্যই মূলত এই সেশনটি আয়োজন করা হয়। এমভিটি আল্যায়েন্সের নির্বাহী কমিটির অন্যতম সদস্য মুরাদ হোসেন, ফিরোজুল ইসলাম, মোহাম্মদ শাহাদাৎ রশীদ, রুনা লায়লা, মো. রফিক-উল-আলম, মারুফ আজাদ, শ্রী রবীন লাল, মুশফিকুর রহমান,  ইঞ্জিনিয়ার মো. মিরাজ হোসাইনসহ চিকিৎক ও হেলথ কেয়ার পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন