ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ডেঙ্গু রোধে সরকারের পদক্ষেপ পর্যাপ্ত নয়: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু রোধে সরকারের পদক্ষেপ পর্যাপ্ত নয়: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ১৬:১৫ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ১৬:১৫

এডিস মশা নিধনে সরকারের নেওয়া পদক্ষেপগুলোকে পর্যাপ্ত মনে করছেন না স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, খালি আমরা বড় বড় কথা বললে তো আর ডেঙ্গু কমবে না। প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। যে পদক্ষেপগুলো দেখছি, তা পর্যাপ্ত নয়, এটা সত্যি কথা।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

কারও অবহেলা, নাকি অন্য কোনো কারণে ডেঙ্গু প্রতিরোধ করা যাচ্ছে না– জানতে চাইলে জাহিদ মালেক বলেন, ‘এই প্রশ্নটা পৌরসভা বা সিটি করপোরেশনকে করলে সেটা যুক্তিসংগত হতো। এখানে অবহেলা থাকলে... যারা মশা নিধন করে, যারা ময়লা সাফ করে, যারা ড্রেন সাফ করে, যারা ময়লা গাড়িতে নিয়ে যায়, সেটা তাদের দায়িত্ব। স্বাস্থ্য বিভাগের এটা দায়িত্ব নয়। এ ধরনের প্রশ্ন স্বাস্থ্য বিভাগকে করবেন না।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের প্রশ্ন করবেন, চিকিৎসার কী ব্যবস্থা নিলেন আপনারা, চিকিৎসায় কোনো ঘাটতি আছে কিনা। চিকিৎসার বিষয়ে বলতে পারি, এখানে কোনো ঘাটতি নেই।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে হলে আমাদের মশা নিয়ন্ত্রণ করতে হবে। মশা নিয়ন্ত্রণ করতে হলে একটা লম্বা পরিকল্পনা; সারা বছরের পরিকল্পনা পৌরসভা ও সিটি মেয়রদের নিতে হবে। তবেই ডেঙ্গু কমবে।

নিজের নির্বাচনী এলাকা মানিকগঞ্জে সর্বোচ্চ ডেঙ্গু রোগী দেখছেন জানিয়ে মন্ত্রী বলেন, আগে পাঁচটা রোগী ছিল না, এখন ৫০০ রোগী কোথা থেকে এলো? পুরো জেলা থেকে, আশপাশের জেলা থেকে এটা এসেছে। সেখানে ডেঙ্গু ছড়িয়েছে, সেখানে ড্রেন আছে, পানি জমে আছে, ময়লা পড়ে আছে– এগুলো যদি সাফ করা না হয়, স্প্রে যদি না করা হয়, তাহলে তো ডেঙ্গু কমবে না।




আরও পড়ুন

×