ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

মানবতাবিরোধী অপরাধ করেছে ইসরায়েল: পররাষ্ট্র মন্ত্রণালয়

মানবতাবিরোধী অপরাধ করেছে ইসরায়েল: পররাষ্ট্র মন্ত্রণালয়

ফাইল ছবি

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ১৫:৩৫ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ১৫:৪৬

গাজার আহলি আরাবি হাসপাতালে বিমান হামলার নিন্দা জানিয়ে অবিলম্বে ইসরায়েলকে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ইসরায়েলি দখলদার বাহিনীর এ হামলার মাধ্যমে নির্বিচারে নারী ও শিশুসহ শতাধিক নিরীহ ফিলিস্তিনিকে হত্যা করেছে। এই নির্মম হামলা আন্তর্জাতিক মানবিক আইনের স্পষ্ট লঙ্ঘন এবং যা মানবতার বিরুদ্ধে একটি গুরুতর অপরাধ। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাধারণ নাগরিকদের লক্ষ্য করে গাজায় ইসরায়েল যে যুদ্ধ চালাচ্ছে, তা অসামঞ্জস্যপূর্ণ বলে মনেকরে বাংলাদেশ। সেই সঙ্গে গাজায় বসবাসরত ফিলিস্তিনি নাগরিকের ওপর সম্মিলিত শাস্তি এবং আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের সকল নীতির পরিপন্থী।

বিবৃতিতে বলাহ হয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য এখন সময় এসেছে চলমান সংঘাতের মূল খুঁজে তা সমাধান করার বলে মনেকরে বাংলাদেশ। এটি পরিষ্কার যে ফিলিস্তিনে ইসরায়েলের দলখদারিত্ব এবং জোরপূর্বক বসতি স্থাপন কখনোই এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করবে না। তাই, বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের নিজ শাসন ব্যবস্থার অধিকারের ওপর জোর দেয়। সেই সঙ্গে ১৯৬৭ সালের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) রেজ্যুলুশন নম্বর ২৪২ ও ৩৩৮ অনুযায়ী ‘দুই রাষ্ট্র’ সমাধানে আহ্বান জানায়। ইসরায়েলের এ জঘন্য কর্মকাণ্ডকে নিন্দা জানাতে এবং আক্রান্ত অঞ্চলে অবিলম্বে মানবিক সহায়তা দিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানায় বাংলাদেশ। সেই সঙ্গে এ অপরাধের সঙ্গে জড়িতদের জবাবদিহিতার আওতায় নিয়ে এসে নিরীহ নাগরিকদের মৃত্যু ও দুর্ভোগ রোধে এ বর্বর যুদ্ধ বন্ধ করতে আহ্বান জানায়।

ফিলিস্তিনের সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকে আলোচনার টেবিলে আসার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন

×