ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

‘স্মার্ট বাংলাদেশ’ পুরস্কার পেল পুলিশ

‘স্মার্ট বাংলাদেশ’ পুরস্কার পেল পুলিশ

ছবি: সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ১৫:৩৯ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ১৫:৩৯

দেশের জনগণকে সহজ ও দ্রুততম সময়ে অনলাইন সেবা প্রদান এবং অতিসম্প্রতি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটে ডিজিটাল সিগনেচার সংযুক্ত করার মাধ্যমে পেপারলেস সার্টিফিকেট প্রদান। এমন ইনোভেটিভ আইডিয়া চালু করায় বাংলাদেশ পুলিশকে ‘সাধারণ: সরকারি (শ্রেষ্ঠ প্রতিষ্ঠান)’ ক্যাটাগরিতে স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩-এ ভূষিত করা হয়েছে।

বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে "স্মার্ট বাংলাদেশ পুরস্কার—২০২৩' প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের হাতে এ পুরস্কার তুলে দেন।

পুলিশ গত ২০১৭ সালের ১৫ জানুয়ারি থেকে সারাদেশে একযোগে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সিস্টেম 'ই-সার্ভিস' কার্যক্রম চালু করে। বর্তমানে এ কার্যক্রম সফলভাবে দেশের সব থানায় চলমান রয়েছে। এ যাবৎ ৪৪ লাখ এক হাজার ৭১৮ জন বাংলাদেশী নাগরিক এবং বাংলাদেশে বসবাসরত বিদেশি নাগরিক ঘরে বসেই অনলাইনে আবেদন করে দ্রুততম সময়ে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়েছেন।

উল্লেখ্য, ইতোপূর্বে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সেবা জাতিসংঘের অধীনে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত 'ওয়ার্ল্ড সামিট অন দি ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার—২০১৮' এ ভূষিত হয়েছে।


আরও পড়ুন

×