ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

আইনশৃঙ্খলা বাহিনী ও ইসলামী ব্যাংকের তথ্য বিক্রির ঘোষণা

আবারও সাইবার হামলা

আইনশৃঙ্খলা বাহিনী ও ইসলামী ব্যাংকের তথ্য বিক্রির ঘোষণা

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ১৭:০৯ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ১৭:১৬

হ্যাক করা তথ্য বিক্রির ঘোষণা দিয়েছে একটি হ্যাকার দল। সামাজিক যোগাযোগমাধ্যমের নিজস্ব গ্রুপে এমন ঘোষণা দেওয়া হয়েছে। একই সঙ্গে দেশের একটি চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ওয়েবসাইট হ্যাক করেছে নিজেদের ভারতীয় দাবি করা হ্যাকার গ্রুপটি।

বুধবার নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমের নিজস্ব গ্রুপে এক ঘোষণায় হ্যাকার দলটি জানিয়েছে, এক মাস আগে তারা কিছু নমুনা দিয়েছিল। এখন এই তথ্যগুলো বিক্রির জন্য প্রস্তুত। তাদের দাবি অনুযায়ী, সেনাবাহিনী, ইসলামী ব্যাংক ও বিভিন্ন হাসপাতালের তথ্য এবং নৌবাহিনীর পরিচয়পত্র বিক্রি করা হবে। এ জন্য একটি গ্রুপের ঠিকানা দিয়ে যোগাযোগ করতে বলা হয়েছে। এই ঘোষণার সঙ্গে একটি স্ক্রিনশট যোগ করা হয়েছে, যা গত ১৯ সেপ্টেম্বর প্রকাশ করেছিল হ্যাকার দলটি। এতে কয়েক ব্যক্তির জাতীয় পরিচয় নম্বর, পদ-পদবি, বয়স ও ফোন নম্বর রয়েছে।

বুধবার হ্যাকার দলটি একটি কোম্পানির টেলিফোন সার্ভার এবং একটি সিএমএম কোর্টের ওয়েবসাইট হ্যাক করার কথা জানায়। বুধবার রাতে ওই সিএমএম কোর্টের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, হ্যাকার গ্রুপটির ঘোষণা ঝুলছে। এতে বলা হয়েছে, ‘ভারতের সঙ্গে বাড়াবাড়ি করো না, তোমরা ইতিহাস ভুলে গেছো, আমরা পশ্চিম পাকিস্তানকে পরাজিত করে বাংলাদেশ সৃষ্টিতে ভূমিকা রেখেছি। ভারত বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে।’

এর আগে গ্রুপটি ঘোষণা দিয়ে গত ১৫ আগস্ট ও ১৯ সেপ্টেম্বর বাংলাদেশে সাইবার হামলা চালায়।

সাইবার হামলার বিষয়টি দেখভালকারী কর্তৃপক্ষ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সার্ট) প্রকল্প পরিচালক সাইফুল আলম খানকে ফোন দিলেও সাড়া দেননি তিনি। 


আরও পড়ুন

×